পাবজি গেম ও একমাত্র শক্তিশালীর টিকে থাকার বয়ান

8 0 0
                                    



 ডারউইনবাদ, বস্তুবাদী সহ অসহিষ্ণুতা ও বৈষম্যের সমর্থক দর্শনগুলোর প্রচার-প্রসারের দরুন দুনিয়া অনেক বিপর্যয়ের নীরব সাক্ষী হয়েছে। এসব দর্শন থেকেই 'মানুষ কী' সওয়ালের জবাবই বদলে গেছে। যারা এই প্রশ্নের উত্তর এভাবে দিত যে মানুষ আল্লাহর দ্বারা সৃষ্ট এবং আ...

Oops! This image does not follow our content guidelines. To continue publishing, please remove it or upload a different image.


ডারউইনবাদ, বস্তুবাদী সহ অসহিষ্ণুতা ও বৈষম্যের সমর্থক দর্শনগুলোর প্রচার-প্রসারের দরুন দুনিয়া অনেক বিপর্যয়ের নীরব সাক্ষী হয়েছে। এসব দর্শন থেকেই 'মানুষ কী' সওয়ালের জবাবই বদলে গেছে। যারা এই প্রশ্নের উত্তর এভাবে দিত যে মানুষ আল্লাহর দ্বারা সৃষ্ট এবং আল্লাহর দেওয়া আদর্শ ও বিধান অনুসারে জীবনযাপন করা তার জন্য অত্যাবশ্যক, তারা এখন ডারউইনবাদ থেকে নির্গত ভুল ধারণায় (জীবন সংঘাতের নাম) বিশ্বাস করতে শুরু করেছে। তারা এখন মনে করে, মানুষ নিরেট কাকতালীয়ভাবে অস্তিত্বলাভ করেছে, এবং সে বেঁচে থাকার লড়াইয়ের মাধ্যমে বিবর্তিত প্রাণী।

এই বিরাট প্রতারণা জিইয়ে রাখার জন্য বিপুল অর্থ ব্যয় করা হয়েছে, এই ঠগবাজি থেকে প্রসারিত হয়েছে বর্ণবাদ, ফ্যাসিবাদ, সাম্যবাদ বা কমিউনিজম সহ আরও নৃশংস ও সহিংস বিশ্বদর্শন ও চিন্তাধারা, যা এই সংঘাতের ধারণার উপর ভিত্তি করে গড়ে উঠেছে। ডারউইন তার মতবাদের ক্রমবিকাশকালে এক বুনিয়াদি প্রস্তাবনায় উল্লেখ করেছেন, "সৃষ্টিজীবের বিবর্তন টিকে থাকার লড়াইয়ের উপর নির্ভরশীল। শক্তিশালীরা এই সংঘাতে জিতবে, আর দুর্বলরা হবে পরাভূত, নিশ্চিহ্ন।"

বর্ণবাদ ও অতীন্দ্রিয়বাদ নিঃসন্দেহে যুদ্ধ-বিগ্রহ চলমান রাখার আহ্বান করে। ডারউইন পষ্টভাবে তার কেতাবের শেষে বিবৃতি দিয়েছেন: "প্রাণীদের ক্ষেত্রে অবস্থান বা দৃষ্টিভঙ্গি হচ্ছে মানুষ এখন বেঁচে থাকার লড়াইয়ে উঁচুস্তরে পৌঁছেছে, আর এ লড়াই অবশ্যই অব্যাহত থাকবে এবং প্রত্যেক মানুষের মাঝে বিজয় বা প্রবৃদ্ধিলাভে বিধি-পদ্ধতির বাঁধা দান দেওয়া ব্যাতিরেকেই অপরিহার্যভাবে প্রতিদ্বন্দ্বিতা টিকিয়ে রাখতে হবে।"

তরজমাশালাWhere stories live. Discover now