পরিণতির শেষ দেখা

2 0 0
                                    

Oops! This image does not follow our content guidelines. To continue publishing, please remove it or upload a different image.



- আমার নাম আহমদ বিন আল-আরাবি বিন আল-আহমার। আমার পয়দায়েশ হইয়াছে মিনকাল গ্রামে বনী ইদার কওমে। আমার আব্বা কিষাণ ছিলেন, দাদা, পরদাদা ও পুরা পরিবারও তাই। বছরখানেক আগে আমিও কিষাণ আছিলাম। ক্ষেতের জিন্দেগী বেশ কঠিন, তাই তেতুয়ানে বেকারির কাজ ধরিয়াছিলাম। গেল বছর এক লটারিতে ৪ হাজার মুদ্রা জিতিয়াছিলাম, স্প্যানিশ লটারি, তাই অন্যদের জন্য কাজ ছাড়িয়া দিয়াছিলাম আর এই দোকান খুলিয়াছি।

কয়েক লহমা চুপ থাকল আহমদ, এরপর শির নাড়িয়া কহিল: 

- এইতো আরকি।

কার্লোস কুয়েরোজ তাকে জিগাইল:

- তোমার পরিবার নাই?

- আলবৎ আছে। ৩ সন্তান, ২ ছেলে ১ মেয়ে।

আবার কয়েক লহমা চুপ থাকল সে, ফের শির নাড়িয়া কহিল:

- এইতো আরকি।

অতঃপর সাংবাদিক ভিসেন্তে* – যিনি আরবী জানিতেন না – কুয়েরোজের জবানীতে জিজ্ঞাসা করিলেন:

"আপনি কি জানেন, আপনি শাহী খান্দানের আদমী? স্পেনের জমিনের বাদশাহ যার নাম গ্রানাডা?"

আহমদের মুখে তখন ধূর্ত ও লাজুক হাসির রেখা খেলিল, সে জবাব দিল:

- (সবাই) তাই বলে।

- আপনি কি আপনার পরিবারের ইতিহাস জানেন? আপনি কি মুহাম্মদ বিন আহমার, মাওলা আল-হাসান, আবু আব্দুল্লাহর মত দিগ্বিজয়ী চরিত্রের ব্যাপারে শুনিয়াছেন?

- এসব বিষয়ে আমার এক চাচা পুরাপুরিভাবে জানেন। তিনি পড়তেন আর সফর করে বেড়াইতেন। তিনি মক্কায় হজ্ব করিয়াছিলেন। আলহাজ্ব আব্দুর রহমান নামে ডাকা হইত তাঁকে। ওই চাচা এসব ব্যাপারে কথা কইতেন, স্পেনের বিষয়ে, গ্রানাডার বিষয়ে, যখন আমাদের খান্দান সেখানে থাকিত সেই আমলে...

- আলহাজ্ব আব্দুর রহমান, তিনি কি জিন্দা আছেন?

- না, যুদ্ধের সময়ে (অর্থাৎ রিফ যুদ্ধ,১৯২১ -১৯২৬) বেন কুরাইশ এলাকায় যুদ্ধবিমান থেকে ফেলা বোমা হামলায় তিনি নিহত হন।

- স্পেনীয় বোমায়?

- হ্যাঁ।

এক ভয়ানক নীরবতা ছেয়ে গেলো সেখানে।

আহমদ বিন আল-আরাবি তাদের দুইজনের সামনে বসিয়া ছিল আর সে জমিনে মাথা ঝুঁকাইয়া তাকাইয়া ছিল। কি ফিকির করিতেছিল সে? সে কি সেই দুই স্প্যানিয়ার্ডের মত (ইন্টারভিউয়ার ও সাংবাদিক) ভাবিতেছিল যে গ্রানাডা পতনের ৪ শতাব্দী পর তকদীর দোবারা ফেরত আসিয়াছে স্পেনের সাথে তার খান্দানের সংঘর্ষ বাঁধাইতে?

- আহমদ, আপনি কি কখনো স্পেনে গিয়াছেন?

- কভি নেহি।

- আপনার কি যাইতে মন চায় না সেইখানে?

- ...! (সে কি বলবে জানা নাই)

- আপনার কি গ্রানাডা, আলহামরা প্রাসাদ, আরিফ বাগিচা (Generalife), আল-বাইজিন (Albaicín) দেখতে মন চায় না? আপনার বাপ-দাদার দেশে ঘুরতে মন চায় না?

- ...! (পুনরায়, সে কি বলবে জানা নাই)

___________________________________________________________

* ভিসেন্তে সাঞ্চেজ ওকানা, estampa এর সাংবাদিক, নভেম্বর ১৯৩১।


স্প্যানিশ থেকে আরবী তরজমা (২০১৭) : হিশাম যুলাইম, গবেষক।

আরবী থেকে বাঙলা: ফয়সাল ইকবাল

তরজমাশালাWhere stories live. Discover now