পর্ব-৮

413 18 0
                                    

কতদিন পর ঝুমুর আর ওর মা আসছে।এবার বলেছে দুইমাস থাকবে।আগেরবার সাত দিনের মাথায় ওরা চলে গিয়েছিল।হাসান অবশ্য আরো পরে আসবে।সে যাই হোক,ঝুমুর তো আসছে!তাতেই হবে।সবে চার বছরে পা দিয়েছে।ভীষণ নাকি দুষ্টু হয়েছে।
হঠাৎ গাড়ির আওয়াজ হলো।বোধহয় এসে গেছে ওরা।বাইরে বেরিয়ে দেখি আমার স্বামী আর ছেলের বউ দাঁড়ানো।আমি সামনে এগিয়ে যেতেই আনিকা সালাম করতে গেল।আমি সে সুযোগ না দিয়ে ওকে সোজা করলাম।একথা ওকথা জিজ্ঞেস করতে করতে হঠাৎ খেয়াল হলো ঝুমুরকে এখনো দেখিনি।
তাড়াতাড়ি ওর মাকে জিজ্ঞেস করলাম,"কি ব্যাপার,আমার ঝুমুরকে দেখলাম না?"
আনিকা বিরক্ত ভঙ্গিতে বলল,"Don't ask about that naughty girl!"
আমি অবাক হয়ে বললাম,"কি হয়েছে?"
বনুর বাবা বলল,"আরে বাড়ির পশ্চিম পাশে একটা বড় মেহগনি গাছ আছে না?"
আমি বললাম,"আছে।কিন্তু ওটার সাথে ঝুমুরের কি সম্পর্ক?"
আনিকা বলল,"ওই পাজি মেয়ে গাছ দেখে এমন কান্না শুরু করল....ওদিকে নামিয়ে দিতে বাধ্য হলাম।"
আমি রাগ করে বললাম,"বাচ্চা মেয়েকে রেখে চলে এলে কার সাথে শুনি..."
আনিকা ব্যস্ত হয়ে বলল,"With her nanny...তৃষা আমেরিকায় সারাক্ষণ ওর সাথেই থাকে।"
আমি ওর কথায় কান না দিয়ে ওই গাছের দিকে যেতে শুরু করলাম।গিয়ে দেখি মেয়েটা গাছের দিকে মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে আছে।আনন্দে মুখ ঝলমল করছে।কিন্তু দেখতে একদম বিদেশীদের মতো লাগছে।একটু খারাপ লাগল।নিশ্চয় ঝুমুর বাংলা বলতে পারে পারে না।
তবুও কাছে গিয়ে বাংলাতেই জিজ্ঞেস করলাম,"কি দেখছো ঝুমুর?"
আমাকে অবাক করে দিয়ে লাজুক ভঙ্গিতে পরিষ্কার বাংলায় মেয়েটা বলে উঠল,"বলব না।"
এসব কথা মনে করে নিজের অজান্তেই হেসে উঠলাম।এই গাছের সাথে এই মেয়ের কি সম্পর্ক কে জানে...এখনো ঝুমুর গ্রামে আসলে এই গাছের দিকে ঠিক একই মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকে।আর কেউ কারন জিজ্ঞেস করলে লাজুক ভঙ্গিতে বলে,"বলব না।"

প্রিয়Where stories live. Discover now