৩৩

431 20 2
                                    

#অভিসারক_ও_অভিসারিণী
লেখা #AbiarMaria

#৩৩

ইদানীং জামান আর ফারাহ ওরা দুজনেই সুযোগ পেলে শপিং আর ঘুরাঘুরিতে চলে যায়। এখনো নিউইয়র্কের বহু অংশ ওদের ঘোরা বাকি। জামানের অফিসের কারণে সব সময় বাইরে যাওয়ার এনার্জিও থাকে না। তাই জরুরি শপিং ছাড়া ওরা বাইরে বেরুচ্ছে না। আর মাত্র কয়েকদিন, তারপরই ফারহার ফ্লাইট। জামান চেষ্টা করেও এক সাথে টিকিট পায়নি। এই নিয়ে ফারহা ওর কয়েক দফা চুল টেনে খামচি মেরে কান্নাকাটির ভং ধরে একাকার অবস্থা করে ফেলেছিল। তখন জনও বাসায় ছিল। জামানের ঘর থেকে চেঁচামেচি আর কান্নার শব্দ শুনে মুখ ভেঙচে বলল,
"শালা! কতবার বুঝালাম এশিয়ান মেয়েকে বিয়ে করে জীবন শেষ করবি না। বিয়ে করবি একটা ইউরোপিয়ানকে! ভালো লাগলে থাকবি, না লাগলে কিক! ডিভোর্স দিয়ে দরকার হয় আরেক দিকে চলে যাবি। না, তোর এশিয়ান ডাইনীই লাগবে। খা এখন বউয়ের হাতে মাইর! খা!"

বাংলা শব্দগুলোর মাঝে 'শালা' গালিটা জনের খুব পছন্দ। সে খুব জীভ কিঞ্চিৎ বাঁকা করে শালা বলবে। জামান কিংবা কোনো বাঙালির সাথে জন এই শব্দ ব্যবহার করবে। ফারহা অবশ্য শুনলে জনের গায়ে কিছু একটা ছুড়ে মারত। জন এত লম্বা যে ফারহা ওর সাথে মারামারি করতে ভয় পায়। কিন্তু এই কথা কি স্বীকার করা যায়? ফারহা চৌধুরীর ইজ্জত থাকবে এতে? ও এজন্য জনের উপর রাগ হলেই হাতের কাছে যা পায় তা দূর থেকে ছুড়ে মেরে বাংলাতে গালি দেয়। ইচ্ছে করেই ইংরেজীটা এড়িয়ে যায়, নাহলে জন যদি আবার তুলে আছাড় মারে? এত বড় দৈত্যের সাথে কলিজা নিয়ে লাগতে যায় সেই তো অনেক! জন অবশ্য এসব পাত্তা দেয় না। ওর ভাবটা এমন, চাইলেই সে ফারহাকে এক হাতে পুটুশ করে পিষে ফেলতে পারবে। তাই পাত্তা দিচ্ছে না। ওদেরকে মারামারি করতে দেখলে জামান অবশ্য কিছু বলে না৷ অবশ্য এটাকে মারামারি বলবে নাকি অন্য কিছু, সেটাও একটা প্রশ্ন।

ফারহা এসব ভেবে ভেবে সুযোগ পেলেই গাল ফুলিয়ে বসে থাকে। এই বাসা, এই দেশ, পিচ ঢাকা ঝা চকচকে রাস্তা, স্টারবাকস, মেক ডোনাল্ড, হাবিজাবি সব খাবার, সব কিছু ছেড়ে যেতে হবে ভেবে কান্না পাচ্ছে ওর। জামানকে যদিও সবচেয়ে বেশি মিস করবে, তবুও মাত্র দুই মাসে বড় মায়া পড়ে গেছে এই শহরের প্রতি। বাসায় কি হয় কে জানে, এই দেশে আসতে পারবে কিনা, আসলেও কত বছর পর কে জানে? ওর মন চায় জামানের কলার ধরে ধুরুম ধুরুম করে মারতে৷ এত দিন আগে বিয়ে করল, অথচ টিকিট তখন খোঁজা যেত না? আর অফিসের বসে কিসের এত সমস্যা যে সে ছুটি দিচ্ছে না? মানব হত্যা পাপ না হলে ও বোধহয় জামানের বসের গুলি মেরে খুলি উড়িয়ে দিত। আহ ফারহা, আহ! কি হলো তার?

অভিসারক ও অভিসারিণী Hikayelerin yaşadığı yer. Şimdi keşfedin