রাতে ফিরতে বেশ দেরি হয়ে গেল আলিজার | সোয়া আটটা বাজে |
সে ঘরে ফিরতেই মনজুর থমথমে গলায় বললেন, "কোথায় গিয়েছিলি ?"
আলিজা ভীতকণ্ঠে বলল, "ক্লাসে |"
মনজুর প্রচন্ড ধমকে বললেন "রাতের বেলা তোর কিসের ক্লাস ? কিরে ? কথা বলিস না কেন ?"
আলিজা কোনরকমে বলল, "আমার একটা টিউশনি ছিল |"
"কোথায় টিউশনি ? হ্যা ! মিথ্যুক | এতবড় মিথ্যেবাদী তুই ?"
ফাহমিদা ঘরে এসে হুংকার দিয়ে বললেন, "হ্যারে বাপমার নাম এভাবে ডোবাতে হয় ? ছিলি কই এতক্ষন ?"
আলিজা কাঁদো কাঁদো গলায় বলল, "বললাম তো | আমার পড়ানো ছিল |"
"এমন মাঞ্জা মেরে তুমি পড়াতে গিয়েছিলে ? আমাকে ভুত বোঝাস !"
ফাহমিদা ঠাস করে একটা থাপ্পড় মারলেন মেয়ের গালে |
ক্ষিপ্র হয়ে বললেন, "আধা রাত ঢলিয়ে তুমি ঘরে ফিরেছো ! তেল সিঁদুর দিয়ে পুজো দেই তোমাকে ! আবার মিথ্যে বলিস ! আমি জানিনা তুই কই গিয়েছিলি ?"
ফাহমিদা এলোপাথাড়ি মারতে শুরু করলেন মেয়েকে |
মারতে মারতে বলতে লাগলেন, "তুমি ফুর্তি করে ঢলিয়ে বেড়াবে আর আমি মানুষের কথা শুনবো ! জান রাখবোনা তোর আমি ! এতোবড় ছন্নমতি ধরেছিস তুই ! তুই আরেকজনের ঘর কেড়ে নিবি ! এতো সাহস তোর তুই আমার বোনের ঘর ধরে টান দিস !"
আইলান ছাদে দাঁড়িয়ে সিগারেট খেতে খেতে সায়মার সাথে কথা বলছিল ভিডিও কলে | আলিজার কান্না শুনে সে সায়মার মানা সত্ত্বেও ফোন বন্ধ করে প্রায় দৌড়ে নিচে নেমে এল | এসে দেখল আলিজা মেঝেতে বসে তার শাড়ির আঁচল মাটিতে পড়ে গড়াগড়ি যাচ্ছে | ফাহমিদা ভাতের লাকড়ি দিয়ে মেয়েকে মারছেন আর মনজুর সেখানেই বসে এই দৃশ্য দেখছেন |
আইলান মাকে টেনে সরিয়ে তার হাত থেকে ভাতের লাকড়িটা ছুড়ে ফেলে দিয়ে চিৎকার করে বলে উঠল, "বন্ধ করো ! আল্লাহর দোহাই লাগে বন্ধ করো ! কি শুরু করেছো কি তুমি ?"
"আমি ? আমি কি করেছি ? দ্যাখ হারামজাদীটাকে ! রাত দুপুর করে আরেকজনের জামাইয়ের সাথে ঘুরে বাড়ি ফিরেছে ! কান্ড দ্যাখ ওর !"
"ওর কান্ড না আমি তোমার কান্ড দেখছি ! কি করেছেটা কি ও যে এমন পশুর নির্যাতন করছো ? একটু কি বাধে না তোমার এমন করে ওর গায়ে হাত তুলতে ?"
এবার মনজুর বললেন, "অন্যায় করেছে তাই ওর মা শাসন করেছে |"
আইলান খেপে গিয়ে বলল, "কিসের অন্যায় ? বলো কিসের অন্যায় ? কি ওর অন্যায় ? আর তুমি বাপ হয়ে এমন করে জোয়ান মেয়ের মার খাওয়া দেখছো ? একে শাসন বলে ? একে অত্যাচার বলে !"
ফাহমিদা বললেন, "ও কি করেছে জানিস ?"
"না জানতে চাইনা ! চাইনা জানতে |"
আইলান মাটিতে হাটুগেড়ে আলিজার পাশে বসল | ফাহমিদা আলিজার কানের উপর থাপ্পড় মারায় তার কানের দুল চামড়ায় গিঁথে গিয়ে রক্ত পড়ছে, হাতের চুড়ি ভেঙে জায়গায় জায়গায় কেটে গেছে | ঠোঁট কেটে ফুলে গেছে |
আইলান আলিজার মাথায় হাত বুলিয়ে বলল, "ওঠ | ধর হাত ধর আমার |"
আইলান আলিজাকে ধরে তুলল | সে একবার ফাহমিদা আর মনজুরের দিকে চেয়ে বলল, "খুব খারাপ করছ তোমরা | খুব জঘন্য অন্যায় করছ |"