পর্ব ৩৩

799 39 5
                                    

সকাল থেকেই বাড়িতে সাজসাজ রব চলছে | চারতলার ছাদে সন্ধ্যায় মিলাদ হবে | এখন চলছে দুপুরের খাওয়াদাওয়া | মোরোগপোলাও আর সালাদ | একহাজার মানুষের নিমন্ত্রণ হয়েছে আর আয়োজন হয়েছে বারোশ মানুষের |

মনজুর চিন্তায় আছেন, তার ধারণা মানুষ বারোশ ছাড়িয়ে যাবে | তার মুখচোখ বিরস !

আকবর একবার এসে বলল, "দুলাভাই কি মনে হয় ? হবে তো ?"

মনজুর দাঁতখিচিয়ে বললেন, "হবে ? কেমনে হবে ? নিজের 'আখায়া গুষ্টি' ( ভোজনপটু নির্লজ্জ্ব দাওয়াতী ) সব বলে এসেছো তো হবে কোথেকে !"

কথাটা মিথ্যে নয় | কেননা দাওয়াতিরা অধিকাংশই আকবরের শশুড়বাড়ির পক্ষের আত্মীয়েরা | আকবর বোধহয় তার বউভাতেও এত মানুষের আয়োজন করেনি যতটা এই মিলাদ আর কাঙালিভোজে করেছে | এটা আর কাংলালভোজ না, আত্মীয়ভোজ হয়ে গিয়েছে | কেননা ভিক্ষুক আর ফকিমিসকীনের থেকে দাওয়াতী "আত্মীয় ফকিরের" সংখ্যা অনেক হয়ে গিয়েছে !

আকবর বোকার মত হেসে বলল, "কি করব বলেন দুলাভাই ! একজনকে বলতে গেলে অন্যরাও আশা করে থাকে | না বলি কেমনে ! একটা সামাজিকতা আছে না !"

মনজুর ক্রুদ্ধভাবে বললেন, "থামো ! সামাজিকতা ফলাও তাইনা ! পরের পয়সায় অমন সামাজিকতা সবাই দেখাতে পারে | এতই সামাজিকতাবোধ তো নিজের আত্মীয়দের নিজে দাওয়াত করে খাওয়াতে !"

আকবর চুপ করে রইল |

মনজুর বললেন, "রাগ কেন হচ্ছি ? আজকের আয়োজনের মূল উদ্দেশ্যেই ছিল কাঙালিভোজ আর ফকির মিসকিন গরিবদের খাওয়া দেয়া | যাতে এই ঝামেলা না হয় সেজন্যই গতকাল আত্মীয়দের দাওয়াত দেয়া হয়েছিল দুপুরে | এরা গতকালও এসে পেটচুক্তি খেয়ে পোটলা বেঁধে নিয়ে গেছে ! তাও আজকে কেন বললে আসতে এদেরকে ? আক্কেল তোমাদের ! জানোইতো যে এরা খাওয়া দেখলে এমন করে তো কেন আজকে বললে ?"

আকবর মুখটা কাঁচুমাচু করে বলল, "ইয়ে দুলাভাই, একটা কথা ! আইলানকে বলে যদি একটু ব্যবস্থা করতেন বিকেলের জন্য | মানে যদি মিলাদের সময় টান পড়ে যদি খাওয়া |"

"কেন ? ওটা কেন টান পড়বে ? আমিতো মিলাদের সময় দেবার জন্য চারটা আলাদা ডেগের ব্যবস্থা করেছি | সেটা কি হল ?"

মেঘের আলোয়Where stories live. Discover now