পর্ব ১৫

756 26 3
                                    

স্যান্ডউইচে দুটো কামড় খেয়ে আলিজা তাকিয়ে দেখল একটা চিপমানক ( কাঠবিড়ালির মত দেখতে আকারে ছোট প্রাণীবিশেষ ) নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে ছোটাছুটি করছে আর তাকে দেখছে | আলিজা একটু হাসল তাকে দেখে | প্রাণীটা তার কাছ থেকে একটু খাবার আশা করছে | আলিজা তার স্যান্ডউইচ থেকে একটু ছিঁড়ে দিলো | সে যেতে আরো কয়েকজন এলো | আজ এই একটাই স্যান্ডউইচ তার | কিন্তু অনেকেই একটু পাবার অপেক্ষায় | আলিজা ছিঁড়ে ছিঁড়ে দিতে লাগল |
যশোহা আর বিয়াংকা তাদের মধ্যাহ্নবিহারে বের হয়ে এই দৃশ্য দেখে এগিয়ে এলো | বিয়াংকা খুবই সুন্দরী একটা মেয়ে | যশোহা আর তার জুটি এই ভার্সিটির নামি জুটিদের একটি |
যশোহা তার বান্ধবীকে বলল, "কি বলেছিলাম তোমাকে ও খুব অদ্ভুত একটা মেয়ে !"
আলিজা চুপ করে রইল |
বিয়াংকা তাকে বলল, "ও নিজের খাবার চিপমানকদের খাওয়াচ্ছে !"
যশোহা কিছুক্ষন তাকে লক্ষ করে বলল, "আমার ধারণা এটাই তোমার আজকের একমাত্র স্যান্ডউইচ আর সেটা তুমি ''এলভিন এন্ড ফ্রেন্ডস''-কে খাইয়ে দিচ্ছো ?" ( 'এলভিন' বিখ্যাত এনিমেটেড চিপমানক চরিত্র )
আলিজা মলিন হেসে বলল, "ওরা ক্ষুধার্থ |"
"হ্যা কিন্তু ওরা ওদের খাবার খুঁজে নিতে জানে | তুমি নিজেরটা ওদের কেন দিচ্ছো ?"
"হয়ত ওরা ওদেরটা খুঁজে পাবে | কিন্তু কিছু আলাদা সবাই আশা করে | হোক না ওরা ক্ষুদ্র ওদের কি সেই আশা থাকতে পারে না ?"
দুজনে মুখ চাওয়াচাওয়ি করল |
আলিজা উঠে দাঁড়িয়ে বলল, "তোমরা বোধহয় বসবে এখানে | আমার হয়ে গিয়েছে, বসো তোমরা |"
আলিজা তার ব্যাগটা উঠিয়ে নিয়ে একটু হেসে বিদায় নিয়ে এগুতে লাগল | তাকে লাইব্রেরি যেতে হবে | দেরি হলে প্রফেসর রাগ করবেন | হয়ত পারিশ্রমিক কেটে রাখবেন | সেটা হলে এখন অনেক ঝামেলা !

আইলান তাকে দেখে বলল, "আলিজা তুই কি অসুস্থ ?"
আলিজা ক্লান্তভাবে বলল, "না ভাইয়া |"
"আমার মনে হচ্ছে তোর শরীরটা ভালো নেই |"
"কোনো সমস্যা নেই ভাইয়া |"
"তোর রেজাল্ট ?"
"দিন পনেরোর মধ্যে পাবো |"
"ও ? তারপর কি করবি ?"
"তাতো জানিনা |"
"কোথাও কোন জব পেলি ?"
"সেরকম কোন কাজ হয়নি ভাইয়া |"
"আলিজা ?"
"বলো |"
"তুই কেমন আছিস সত্যি করে বলত ! তোর চেহারাটা এতো মলিন কেন দেখাচ্ছে ?"
আলিজা প্রায় জোরকরে হেসে বলল, "আমার কিছুই হয়নি ভাইয়া | তোমার আর মার জন্য মনটা খারাপ | ভাইয়া মা কেমন আছে ?"
"ভালোই মনে হয় | আসলে কি এমন একটা ঝামেলায় পড়েছি তাই সবার ঠিক খোঁজ ঠিকমত রাখতে পারছিনা | আরকি জানিস আমি চাইনা মা এর মাঝে আসুক |"
"কখনোই তাকে এনোনা এসবের মাঝে | মা অদ্ভুত ধরনের |"
আইলান একটু রেগে বলল, "অদ্ভুত বলে অদ্ভুত ! দাঁত খিচতে পারে তোকে আমাকে | কিন্তু সত্যিকারের কোন ঝামেলা দেখলে বাবা মা দুজনেই ল্যাজ গুটিয়ে কুঁকড়ে যায় !"
"ভাইয়া মনটা শান্ত করো | একটা উপায় হবেই | তুমি কোন ভাল উকিলের সাথে কথা বলো |"
"বলছি রে |"
"আমি যাই ভাইয়া | ঘুম পাচ্ছে | কাল সকালে আমার কাজ আছে |"
"আলিজা ?"
"বলো |"
"যদি তোর খুব সমস্যা হয়ে থাকে তো বল আমাকে |"
আলিজা মাথা নেড়ে বলল, "কোন সমস্যা নেই |"

মেঘের আলোয়Where stories live. Discover now