আলিজা 'লিফ্ট' ( কফির দোকান ) এর পার্চমেন্টে আসতেই তাকে কফির ভেন্ডিং মেশিনের সামনে দাঁড়ানো লোকটি ডাকতে লাগল, "মিস ? হেই ইন্ডিয়ান মিস ? মিস আই'ম টকিং টু ইউ ! (ম্যাডাম, এইযে ভারতীয় ম্যাডাম ? ম্যাডাম আপনাকে বলছি ! ) "
আলিজা একটা দীর্ঘশ্বাস ফেলল রাগে দুঃখে | সে দেখল সবাই তাকেই দেখছে |
সে ঘুরে দাঁড়ানোর আগেই শুনল, "শী'জ নট এন ইন্ডিয়ান ( সে ভারতীয় নয় ) |"
আলিজা তৎক্ষণাৎ ঘুরে দেখল এরিক দাঁড়িয়ে |
এরিক দোকানের কফি ভেন্ডারকে বলল, " ও ভারতীয় না | তুমি আমাকে একটা 'ল্যাটে' ( এক ধরণের কফি ) দাও | ফুল ক্রিম, নো স্যাডল, উইথ স্যুগার |"
আলিজা এগিয়ে এলো ভেন্ডারের দিকে, তার হাতে একটা ডিসপোজেবল কফি কাপ |
ভেন্ডর আলিজাকে একটা বাক্স দিয়ে বলল, "মিস তুমি ২০০তম গ্রাহক | তুমি ছয়টা স্পেশাল 'বিগল' ( ডোনাটের আকৃতির খাবার বিশেষ ) পাচ্ছো |"
আলিজা বিস্মিত হল | লোকটি বাক্সটা দিতেই অনেকেই তাকে অভিবাদন জানালো | এমনকি ছবিও তুলে নিলো দোকানের একজন সেলসম্যান |
সবাই সরে গেলে এরিক এগিয়ে এসে বলল, "আমি কি একটা বিগল পেতে পারি ?"
আলিজা বাক্সটা তার দিকে এগিয়ে দিয়ে হেসে বলল, ''জিজ্ঞাসাবাদের জন্য এই জায়গাটা একটু অনুপযুক্ত হয়ে যায় না ?"
এরিক একটা টেবিলের দিকে ইশারা করে বলল, "এআলীজা ! দয়া করে একটা সুযোগ দাও আমাকে |""এই দুইমাস আমি প্রায়ই ভাবতাম সেদিনের কথা | আসলে তুমি খুব চমকে দিয়েছিলে আমাকে |" এরিক বলল |
আলিজা একটু হেসে জবাব দিল, "তাই ?"
"হুমম | শুধু মনে হত 'জিসাস' কি অদ্ভুত একটা কাজ করে বসলাম আমি |"
"বাদ দাও মি. ড্যানিয়েলস |"
"আমি তোমার কাছে অনুরোধ করছি তুমি আমাকে মি. ড্যানিয়েলস বলো না | আমি সত্যিই কষ্ট পাচ্ছি তাতে |''
"ঠিক আছে | আর সেই ঘটনার জন্য এতবার ক্ষমা চাইতে হবেনা তোমাকে | আমি বুঝেছি |"
"কি ?"
"ওটা তোমার পুরোনো অভ্যাস | তোমার আকর্ষণীয় মেয়েদের আহবানের প্রতি সারা দেয়ার মত এটাও একটা অভ্যাস |"
এরিক হাসল, বলল, "তবে কি জানো তোমার মত এতদ্রুত কেউ ব্যাপারটা ধরেনি |"
"তবে আমার একটু ভয় যে হয়নি তা নয় |"
"কিসের ভয় ?"
"মনে হচ্ছিলো যে হয়ত হলিউড মুভির মত তুমি হঠাৎ হিচড়ে টেনে আমাকে কোন ডাউনটাউন এলি নিয়ে যাবে প্রশ্নোত্তরের জন্য |"
এরিক হো হো করে হেসে বলল, "না এমন কিছুই করতাম না |"
"করলে অবাক হতাম না | একটা ইউএসএএফ অফিসার আমাকে গ্রেফতার করলে বা সার্ভিস গান দিয়ে গুলি চালালে কেউ কিছু বলতেও পারত না |"
"তোমার কি ধারণা আমি সবসময় সার্ভিস ওয়াপন নিয়ে ঘুরি ?"
"সেটাই কি স্বাভাবিক না ?"
"এআলীজা | "
"বলো |"
"আমি এখন আর ইউএসএএফ অফিসার নই | আমি বছর তিনেক আগে এয়ারফোর্স ছেড়ে দিয়েছি |"
আলিজা প্রশ্নের চোখে চেয়ে বলল, "ছেড়ে দিয়েছো ? তুমি এত কমবয়সে রিটায়ার করেছো ?"
"রিটায়ার করিনি | ইস্তফা দিয়েছি |"
"কোন ইনজুরি ( আঘাত ) এর কারণ ?"
"না | এমনিতেই ছেড়ে দিয়েছি | আমি আমেরিকান এয়ারলাইন্স-এর হয়ে কাজ করছি তিন বছর প্রায় |"
আলিজার মনে হল যেন এরিক তার কাজ ছাড়ার কারণ বলতে চায়না | আলিজা একবারও এই প্রশ্ন করলো না যে তুমি কেন ছেড়ে দিলে এই কাজ |
এরিক আর দুএকটা কথা বলে বলল, "তুমি এপাশে বসো |"
আলিজা সংকোচের সাথে বলল, "না না ঠিক আছি আমি |"
এরিক উঠে দাঁড়িয়ে বলল, "এদিকে বসো তুমি | এসো |"
আলিজা উঠে জায়গা বদল করল |
এরিক বলল, "তোমাকে একটা কথা বলি নিজের সম্পর্কে | আমি ফর্মালিটি একেবারেই অপছন্দ করি আমার বন্ধুদের কাছ থেকে | প্লিজ কোনো ফর্মালিটি করবেনা আমার কাছে | কোন কিছু হলে সেটা সরাসরি বলবে |"
আলিজা ছোট করে হেসে বলল, "ঠিক আছে |"
"তোমার রোদে বসতে খুব অস্বস্তি হচ্ছিলো | আমার ধারণা তুমি রোদ পছন্দ করোনা |"
"না | রোদে আমার মাথা ব্যাথা করে |"
"সেটা আমাকে সরাসরি বললে আমি কিন্তু কিছুই মনে করতাম না |"
এরিক আরেকটা বিগলে কামড় বসিয়ে বলল, "আরেকটা কফি খাবে ? বসো নিয়ে আসি |''
আলিজা নিষেধ করা সত্ত্বেও উঠে গেল সে |
আজব ! এতো কফিপ্রীতি আমেরিকানদের !