পর্ব ২০

512 32 22
                                    

#অপরিণত_নিকাহনামা
লেখা #AbiarMaria

#২০

ফযরের পর ইসমাঈল সাহেব ছাদে উঠলেন তার নতুন কিনে আনা গাছের পরিচর্যা করতে।সকালের শীত শীত ভাব আর মিষ্টি রোদে ছাদে সময় কাটাতে কাটাতে শরীর মন দুটোই ভালো হয়ে যায়।ঘুম ভেঙেই যেন ইট কাঠের শহরের বাতাসে তাজা অক্সিজেন বুক ভরে নেয়া যায়।ছাদে গাছের যত্ন নিতে নিতে যখন ক্ষুধা লেগে যায়,তখন নাশতা করেও তৃপ্তি পান তিনি। মাঝে মাঝে ছাদের এমাথা ওমাথা হাঁটাহাঁটি আর ব্যায়ামও করেন।এরপর গোসল করে নাস্তা সেরে অফিসে বসে চনমনে ভাব নিয়ে কাজ করতে পারেন।আজও সেরকম ভেবেই ছাদে উঠে দেখেন তার বড় ছেলে পুশআপ দিচ্ছে।সিঁড়িতে দাঁড়িয়ে দাঁড়িয়ে ছেলেকে বেশ কিছুক্ষণ ব্যায়াম করতে দেখে খুব অবাক হন।এই ছেলেকে তো ফযরের সময় কানে ধরেও তোলা যায় না।আজ সে ভোরের একটু পরেই ছাদে এসে শারীরিক পরিশ্রম করছে?! এ যে রাতারাতি পরিবর্তন! ধীর পায়ে সে ছাদে গিয়ে দাঁড়ান।

আসিফ বাবাকে দেখেও ব্যায়াম থামালো না।না তাকিয়েই বাবাকে সালাম দিল।ইসমাঈল সাহেব সালামের জবাব দিয়ে জিজ্ঞাসা করেন,
"আজ এত সকাল সকাল?ব্যাপার কি?"
"আর্মির জন্য প্রস্তুতি নিচ্ছি আব্বু"
"এত সকালে?!"
"এখন থেকে প্রতিদিনই উঠব।স্টামিনা বাড়াতে হবে"
"বাহ,বাহ।মাশাল্লাহ। ভালো ভালো"
ইসমাঈল কথা খুঁজে না পেয়ে চুপ করে তার গাছের দিকে মনোযোগ দেন।আসিফও নিজের মত ব্যায়ামে ব্যস্ত হয়ে পড়ে।গাছে পানি দিতে দিতে ইসমাঈল সাহেব ছেলেকে বলেন,
"প্রিয়ন্তির সাথে কথা হয়?"
আসিফ সিট আপ দিচ্ছিল,বাবার কথায় থেমে যায়।আবার শুরু করতে করতে বলে,
"মাঝে মাঝে।খুব একটা না"
"বিয়ের কথা কিছু বলে না?"
"বলে তো"
"সেসব নিয়ে কি ভাবলি?"
"ভাবলাম যে, ভার্সিটিতে ভর্তি হয়ে তোমার টাকায় বিয়ে করতে হবে,তোমার উপর প্রেশার পড়বে।এমনিতেই তোমার উপর পুরো পরিবারের দায়িত্ব। এজন্য আর্মিতে জয়েন করব।তারপর নিজের টাকায় বিয়ে করব"
"আর ততদিন প্রিয়ন্তির কি হবে?"
"যেভাবে আছে সেভাবেই থাকবে"

ইসমাঈল সাহেব গোলাপ গাছের গোড়ার দিকের মাটি আলগা করতে করতে বলেন,
"তোমাকে বিয়ে দেয়ার উদ্দেশ্য ছিল যুবক বয়সে পাপ থেকে মুক্ত রাখা।নাহলে তোমার পাপ তো আমার ঘাড়েও আসবে।বলে রাখলাম,এই পাপের দায়ভার আমার বা তোমার মায়ের না।এই পাপ শুধু তোমারই হবে"
আসিফ উঠে দাঁড়াল।হাত পা ঝাড়া দিতে দিতে বলল,
"সমস্যা নেই,আমি যোগাযোগ যথাসম্ভব কমিয়ে দিব"
"কমিয়ে লাভ হবে না।বন্ধ করতে হবে।আচ্ছা,তুমি কি নিশ্চিত যে আর্মিতে সুযোগ পাবে?"
"পাওয়ার চেষ্টা তো করতেই হবে"
"আমার পাশের টেবিলে তোমার এক আংকেল বসে।তার ভাই পাঁচবার চেষ্টা করেছে আর্মি আর নেভিতে।টিকতে পারেনি।প্রতিবার আইএসএসবিত শেষ দিন লাল কার্ড নিয়ে ফেরত আসে।শেষ পর্যন্ত ভালো একটা বিশ্ববিদ্যালয়েও পড়তে পারেনি।তোমাকে গতকাল বলেছি কোচিং এ ভর্তি হতে।আজ টাকা নিয়ে যাও,পড়াশোনাও কর।আর্মিতেও অফিসাররা সাইন্সে পড়ে।এই পড়াশোনা মাটিতে পড়ে থাকবে না"

অপরিণত নিকাহনামা (Complete)Onde histórias criam vida. Descubra agora