জীবনে কিছু বিষয় আছে যেমন ভালোবাসা ও অহংকার। এই দুই অনুভুতিকে আমরা ভাগ করতে পারি না কারণ আমাদের মতো মনুষ্য প্রাণীতা কিছুটা বিচিত্র ধরণের। আমি, আজকে যে বিষয় নিয়ে কথা বলতে যাচ্ছি সেটা নিয়ে আমার মনে নানা রকম প্রশ্ন তৈরি হয়। আমরা, মানুষের মতো প্রাণী যারা, কেন এসব ঘৃণা, অহংকার এবং নিন্দার সামনে পড়ি? আমরা প্রাকৃতিকে কেন এড়িয়ে চলি? আমাদেরকে কোনও ক্ষতি কি করেছে? লজ্জা লাগে যে আমরা মানুষরা সভ্য প্রাণী হিসাবে গর্বিত হই। এই একই অবস্থা আমার রুগী আবদুল আসেফ খানের হয়েছিল। তারই গল্প আপনাদের সামনে আনছি। আজকে একটি চিঠি পাঠিয়েছি। তার গল্পটি এমন ভালো লেগেছে যে এই চিঠির মাধ্যমের তা বুঝতে পারবেন।
"প্রিয় আবদুল,
আমি তোমার গল্পটি পেয়েছি। এই গল্পটি খুব অন্যধর্মী এবং খুবই ভাল লেগেছে কিন্তু জানি না দর্শকের রিয়েকশন কি হবে। যাইহুক, এই গল্প আমার জীবনটি পালটে দিয়েছে। তোমার গল্প কিছুটা ডঃ ডুলিটল, ঠাকূমার ঝুলি এবং কিছু জাপানিস কার্টুনের কথা মনে করিয়ে দিয়েছে। এই গল্পের মাত্রা সুধুই একটি নয়, কিন্তু বহু গল্প কিন্তু এক্টির সাথে যুক্ত রচিত। সমগ্রের মতো কিন্তু একটি বই। এখন যেভাবে জীবন কাটাচ্ছ সেটা খুব ভালো লাগছে এবং বিশ্বের সবায় এরকম জীবন কাটানো উচিত।
ইতি
ডঃ কালাম আহমেদ
সেইন্ট জেফারী হাসপাতাল
মার্কিন যুক্তরাষ্ট্র"
হ্যা আমি ডঃ কালাম আহমেদ, আপনাদের সূত্রধর ও আবদুলের মানসিক ডাক্তার। এই চিঠি যেটা দেখেছেন সেটা আবদুলের পাঠানোর চিঠির উত্তর। যে গল্পটি আমারও এলোমেলো জীবনটি পালটায় দিয়েছে, যেগুলো মানুষ হিসাবে আমিও প্রশ্ন করতাম-জীবনের অর্থ। প্রিয় পাঠকগণ, আমি একটি কথা বলতে চাই যে আপনি নিজেকে জানেন, নিজেকে খুঁজেন এবং আপনার উত্তর আপনার কাছে। এবং বাচ্চারা, তোমরা একটু আবদুলের কথাবার্তার থেকে সাবধানে থাকেন এবং তার গালিগুলোকে এড়িয়ে চলুন। যাইহোক আমার এই গল্পের চরিত্র কি? আপনারা গল্পের পরের পর্যায় বুঝতে পারবেন। আমরা অনেকে বাস্তবতা না জেনে সামাজিক যোগাযোগ নিয়ে মনোযোগ দিয়ে থাকি, কিন্তু অনেকেয় বাস্তবতার মূল্য দিতে চায় না । দুঃখ লাগবে কিন্তু কথাটা সত্যই। এই সব কারণে আমাদের আবদুল জীবনের অর্থটি বুঝতে শিখেনি। যদিও সে অনেক সম্মানিত পুরষ্কার পেয়েছিল এবং তার রেজাল্ট ভালো ছিল, তার সভাব তাও খিট্মিটা মেজাজি, খামখেয়ালি এবং অহংকারী ছিল । তার সাথে সে একটি এড ফার্মের মালিক। কিছু যুবতি মেয়েরা তার চেহেরা এবং সম্পদের জন্য অনেক পাগল ছিল। কিন্ত ডেট করার ২ দিন পর পর আবদুলের খিটখিটা মেজাজের জন্য সবায় পালিয়ে যেত এবং কিছু মানুষ এড়িয়ে যেত। এটাতে সে অনেক মজা পেত এবং সে 'শখ' হিসাবে ভাবতো। অফিসে সবায় তার অকাজের জন্য বদনাম করত, বিশেষ করে সিনিয়র ইমপ্লোয়িরা। আমার, এক মানুষ হিসাবে মনে হয় যে তার অন্তর আত্মা সাথে শরীরের সাথে সঙ্গ নেয়। এই গল্প তার অত্যসন্ধান নিয়ে। যাইহোক, তার গল্পটি এইভাবে শুরু করলাম, আসা করি আপনাদের ভালো লাগবে...
YOU ARE READING
শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)
Fantasy1- বনের ডাক জীবনে কিছু বিষয় আছে যেমন ভালোবাসা ও অহংকার। এই দুই অনুভুতিকে আমরা ভাগ করতে পারি না কারণ আমাদের মতো মনুষ্য প্রাণীতা কিছুটা বিচিত্র ধরণের। আমি, আজকে যে বিষয় নিয়ে কথা বলতে যাচ্ছি সেটা নিয়ে আমার মনে নানা রকম প্রশ্ন তৈরি হয়। আমরা, মানুষের মতো...