৩৮

3 0 0
                                    


১২

ইতোমধ্যে, শান্তিপারাতে চার পাসে শব্দহীন। ঘাস ভাসছিল বাতাসে, সাথে লজ্জাবতি ফুল ফুটছিল। তার মাঝে রঙ বেরঙের ফুল বাতাসে উড়ছিল। গাছের মাঝে উঠেছে মিষ্টি রোধ। সাহাবাজ শান্তির ঘুম থেকে উঠলো। তারপর যুবা এবং তার বন্ধু- একজন সাপ, তাবুর বাহিরে এসে দাড়ালো। সে তখন তাবুর থেকে বের হল।

"ভালো আছেন মহারাজ?" জিজ্ঞ্যাসা করলো যুবা।

"হুম, ভালো" হাই দিয়ে বলল শাহাবাজ।

যখন শাহাবাজ সাপটি দেখে শরীর কেঁপে গেলো। সাথে এমন করছিল যে শীতে তাকে ধরে ফেলে ছিল। তবে যুবা থামিয়ে ছিল।

"আরে! ভয় পাবেন না, সে আমার বান্ধবী, কাড়া। সে একটু...মগজ ঢিলা আছে, তবে সে আপনাকে অনেক উপকার করবে" হেসে হেসে বলল যুবা।

শাহাবাজ হাস্তেছে। সাথে কাড়া এবং যুবা চমকে গেলো।

"মনে করেছো আমি ভয় পেয়েছি? আমি তো একবার ছোট থাকতে দাইমা সহ সাপের খেলা দেখতে গেছিলাম। প্রথমে একটু ভয় লেগেছিল, তবে সাপকে আমি একটু স্নেহ দিলাম। সে তো একদম খুশি ছিল" বলল শাহাবাজ।

"তাই নাকি মহারাজ?" বলল যুবা।

শাহাবাজ মাথা হালকা ঝোকিয়ে, হ্যা বলে ছিল।

"আপনার সাথে দেখা করে খুবই সম্মানিত হলাম, মহারাজ শাহাবাজ। কিছু লোকে আপনাকে ইশ্বার-এর বর্কত, ঠিক কিনা?" বলল কাড়া।

"লোকে বলে, তবে, আমি একজন সাধারণ মানুষ। তবে আপনার সাথে দেখা করেও ভালো লাগলো, কাড়া" বলল শাহাবাজ।

"তো আপনি কি উদ্দেশ্যে আসলেন, সাহেব?" জিজ্ঞ্যাসা করলো কাড়া।

"শান্তি" বলল শাহাবাজ।

"কাড়া!-" বিরক্তি হয়ে থামানো চেষ্টা করলো যুবা।

"তাকে বলতে দিও" বলল শাহাবাজ।

"ধন্যবাদ, মহারাজ। তবে আপনি এখন শান্তিপারায় আছেন, আপনি তাও শান্তি কেন চাচ্ছেন?" বলল কাড়া।

"আড় কি বলবো। শারীরিক শান্তিতে তো কোনো কাজ করবে না, মানসিক শান্তি লাগবে। সাথে আমি শান্তিপারার সাথে আমাদের মানবতাকে একত্র করতে চাই" বলল শাহাবাজ।

শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)Où les histoires vivent. Découvrez maintenant