5 1 0
                                    


আব্দুল অফিসে ঢুকল। তবে কেউ তাকে সালাম দেয় নি।

"এইসব এইখানে কি হচ্ছে? আপনারা কেন বসে আছেন? বস কে সম্মান দিতে পারেন না?" চিৎকার দিল আব্দুল।

কিন্তু, সেহারা যখন উপস্থিত হল, সব কর্মচারিরা দাঁড়িয়ে সালাম দিল।

"গুড মর্নিং, ম্যাডাম" বলল অফিসের কর্মচারিরা।

সেহারার আব্দুলকে দেখার পরে তার গম্ভীর মুখটি পালটে গেল। তার মুখ এমন হয়ে গেল যে আব্দুলকে তীব্র ব্যঙ্গপূর্ণ করবে। আব্দুল এখনো তার অতিতের মানসিক আঘাত থেকে বের হয় নিই যে তার পুরানো প্রেমিকা এখন বস। চার পাসে দেখল তার অফিসের পরিবেশ পরিবর্তন। অনেক পরিষ্কার এবং কিছু মানুষ মনোযোগ দিয়ে কাজ করছিল।

"কি ম্যানেজার সাহেব? ও হ্যা, শুভ কামনা, আপনি তো ম্যানাজার হয়ে ডিমোশান পেয়ে গেলেন। কুকুরের লেজ সোজা কখনো হয় না।আপনি তো মানুষের দৃষ্টি না বুঝে তাদের কাজের চাপ দেন। বুঝেন না? তাদের পরিবার আছে? তাদেরকে কে সময় দিবে?তা ছাড়া ম্যানেজার বড় পোস্ট, কিন্তু কর্মচারিদের সময় দিতে পারবেন" বলল সেহারা।

"সেহারা, তুমি কি এখনো অতীত নিয়ে গভেশোনা করছ? তুমি কি বর্তমানে নেয়? মানুষ কি পাল্টাতে পারে না? আড় হ্যা, আমি এখানকার এম ডি, যা ইচ্ছা তাদের বের করবো, এবং তাদের চাপ দিবো, তুমি কে?" রেগে বলল আব্দুল।

"তোমার করতব্যে ভুল আছে। তোমার কর্মচারিদেরকে কখনো সহযোগিতা কর নিই। হ্যা মানুষ পাল্টাতে পারে যদি তার আপনজনদের উপর মানবতা থাকতো। তোমার ভিতরে কোনো মানবতা নেয়" বলল সেহারা।

"সেহারা!" চিৎকার দিয়ে বলল আব্দুল।

"মনে করছো আমি অতীতে আছি? তুমি এখনো অতীতে আছো। এইটাই তোমার বাস্তবতা। আমাকে আজকের থেকে আমাকে আমার নাম ধরে ডাকবা না, ম্যাডাম বলে ডাকবা" বলল সেহারা।

ঝগড়া শেষ হয়ে গেল। তবে আব্দুল তার মানসিক আঘাত থেকে এখনো বের হয় নিই। এইটাই বাস্তবতা যে সে এখনো অতীতের কাছে হাবুডুবু খাচ্ছিল। তবে সে তার আগের খারাপ অভ্যাস যেমন বিড়ি খাওয়া এবং ইত্যাদি ছেড়ে দিয়েছিল। কিন্তু তার শরীর ও তার মনের সাথে কোন সংযুক্ত নেয়।

শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)Nơi câu chuyện tồn tại. Hãy khám phá bây giờ