৪১

1 0 0
                                    


১৫

কুস্তীর প্রশিক্ষনের পহেলা দিন...

তারপর থেকে, শাহাবাজ বুক-ডাউন করে ব্যায়াম করতে শুরু করলো যখন ল্যাঙ্গো গাছে ধাক্কা দিয়ে প্রশিক্ষন নিতে শুরু করলো। যদিও দুজনের ব্যায়ামের চর্চা কষ্টকর, তারা অইভাবে চড়াচ্ছিল। শান্তিপারার প্রজাতিরা বুক-ডাউন-এর মতো ব্যায়াম প্রথমবার দেখছিল। আমিরাহ তখন ঝুড়ি করে আঙুর, আপেল, জাম এবং বিট লবন সহ এনেছিল।

সে এতো মুখ ভড়ে মজা করে খাচ্ছিল যে সব শান্তিপারার প্রজাতি, সাথে আমিরাহ ও সাবাহ এর সাথে খাবার ভাগ করে খাচ্ছিল। রাজা শাহাবাজের খাবারের ভুঙ্গি এবং ব্যায়াম দেখে মাটা মুগ্ধ হল। সাথে যখন শাহাবাজ ব্যায়াম করছিল তখন যুবা এরকম নতুন রকমের ব্যায়াম দেখে চমকে হল।

"চমৎকার রকমের কস্রত, আমি কি আপনার সাথে এই ব্যায়ামের যোগ দিতে পারি?" জিজ্ঞ্যাসা করলো যুবা।

"কেন না? আসো!" বলল শাহাবাজ।

তারপর তারা দুইজন ব্যায়াম করা শুরু করলো। দুইজন একসাথে খুবই আগ্রহ নিয়ে ব্যায়াম করছিল। যখন ড্যাঙ্গো ল্যাঙ্গোকে তার সিং দিয়ে গাছে ধাক্কা মারতে দেখছিল, তখন তার প্রবলতা দেখে খুবই চুপ হয়ে গেছিলো, প্রথমবারের মতো হাসছিল না। সাথে মনোযোগ দিয়ে দেখলো তার চর্চা।

দ্বিতীয় দিন...

রাতে, মাটা দেখছিল যে শাহাবাজ বস্তার ভিতরে বালু দিয়ে ঘুশি মারা শিখছিল। সে কাঠের লাঠি দিয়ে কুস্তি শিখছিল। তারপর গাছের ডালে হাত দিয়ে বানর প্রজাতির মতো ঝুলাঝুলি এবং লাফালাফি করছিল করছিল। মাটা এই দৃশ্য দেখে খুশি হল এবং মুচকি হাশি দিল। সে মাটাকে দেখে ব্যায়াম করা কিছুক্ষনের জন্য করলো। মাটা যখন গায়েব হয়ে গেলো, তখন যুবা এলো।

"কি মহারাজ, কি নতুন রকমের প্রশিক্ষন নিলেন? কাজ করতেছে এখন?" বলল যুবা।

"এই কস্রত ভিতরে এবং বাহিরের মন সক্ত হচ্ছে। আজকে আমি তোমাকে কিছু নতুন একটি জিনিস শিখাবো" বলল শাহাবাজ।

"কি এটা?" জিজ্ঞ্যাসা করলো যুবা।

"ভাষা পড়া এবং অক্ষর লেখা। জানি অনেকের আগ্রহ লাগবে না। যেহেতু, শিক্ষার কোনো শেষ নেয়, একটু এসো, আসা করি অনেক ভালো লাগবে" বলল শাহাবাজ।

শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)Nơi câu chuyện tồn tại. Hãy khám phá bây giờ