জীবন বলতে ভিন্ন ধর্মি যেটা আমারও বোঝানো সম্ভব নই। আমরা সবাই মনে করি যে আমরা বাস্তবমুখি। অতএব আমরা মনে করি যে আমরা বাস্তবমুখী, কিন্তু সত্যি কথা বলতে গেলে আমরা আমাদের বাস্তবতায় থাকি যেটা অন্য কেউ দেখতে পারে না। যদি দেখতে পায়, তাহলে তারা তাদের বাস্তবতা দেখতে খুব আগ্রহ পায় এবং তারই কারণে তাদের ভালোবাসাটী এবং পাসে তাদের দুনিয়াটী, আরো বড় করে তুলে। জানাটি বিষয় নয়ে, অভিজ্ঞ্যতা হল বিষয়। এরকম অভিজ্ঞ্যতাও করেছিলো আমাদের প্রিয় রুগি, আব্দুল আসেফ খানের পরদাদা, রাজা শাহবাজের। আমরা রাজা শাহবাজের কথা প্রথম শুনে ছিলাম আব্দুলের বই 'বনের ডাক'-এ। কিন্তু তার সন্ধান ওই বইতে স্পষ্টভাবে পাই নিই এবং কিছু ঘটনাও অজানা রয়ে গেছিলো। তা ছাড়া তার পরনাতি, আব্দুলের শান্তিপারার সফরের গল্পটী শুনে ছিলাম।
একবার, আবদুলের সাথে একটি সামাজিক অনুষ্ঠানে দেখা হল যেখানে অসহ্যায় এবং দুঃখী মানুষদের কাপড় দান করছিলো। তবে মিডিয়ারা আবদুলকে বার বার জিজ্ঞ্যাসাবাদ করলো যে 'বনের ডাক' বই-এর গল্পটি বাস্তব নাকি কল্পিত? তবে, আমার বিশ্বাস আছে যে, না ঘটনাটী সত্যি। তবে মিডিয়ারা খ্যাঁচম্যাচ করে যে সত্যের গল্প বাচ্চাদের গল্প হয়ে গেছিলো। যাইহোক, সে আমাকে আবদুলের মা-এর ডাইরী দিয়ে ছিল। সেও বলেছিল যে সেটা তার বাবার স্টাডি রুমে শেল্ফ-এ পেয়েছিলো। আমি যখন মার্কিন যুক্তরাস্ট্রে ফিরে গেলাম, তখন দেখলাম যে রাজনৈতিক চাপের কারণে অনেক কিছু পালটিয়ে গেছিল। তাই আমার স্ত্রী এবং মেয়ের সাথে চিলেকোঠাতে গেছিলাম। তারপর, আমরা রাজনৈতিক স্বীকারের শহীদ মানুষদের জন্য আমরা শোক পালন করছিলাম। কিছুক্ষন পরে, আমি ডাইরিটী বের করলাম।
"এই পুরানো বইটি কেন?" বলল আমার মেয়ে, জাফ্রিন।
"জাফ্রিন, আমি তোমাকে আবদুলের গল্প শুনাতাম না? এই ডাইরিটা হল তার মায়ের যেখানে তার পরদাদার গল্পটি লেখা আছে" বললাম আমি।
"ও 'বনের ডাক'?" বলল জাফ্রিন।
"হ্যা" বললাম আমি।
"আমাকে গল্পটি শুনাও, বাবা, প্লিস!" বলল জাফ্রিন।
আমার কিশোরি মেয়েটি এতোটি আগ্রহ হয়ে গেছিলো যে সে মজা করে শিশুদের মতো আচরণ করলো। আমি হালকা বিরক্ত হয়েও, আমার স্ত্রী কে মুচকি হাসি দিলাম। তারপর এই গল্প বলতে শুরু করলাম। কিন্তু আপনিও কোথাও যাবেন না, কারণ আমি আপনাদেরকেও আমাদের নায়ক, আবদুলের পরদাদার গল্পটি বলবো। গল্প বলাটার কারণ আপ্নারাই খুজে বের করবেন না হলে পাবেন কিছু জায়গার মধ্যে। আমি ডাঃ কালাম আহমেদ, গল্পটি বলছি কিন্তু যেভাবে আব্দুল ছোটোবেলায় বলছিল না, সেটা আমি গল্পটি স্পস্ট করে বলবো।
২০০ বছর আগের কথা। গল্পটী শুধু গল্প নয়, কারণ কল্পনাও বাস্তব হতে পারে। যদি আমাদের গল্পটি হিংস্র কিছু অংস পান, তাহলে বুঝবেন যে আমাদের আব্দুল ও তার পরদাদা, রাজা সাহাবাজের অবস্থা কি রকম। এক নিখোজ পাতাও বড় হয়, যদি তার ইচ্ছেশক্তি থাকে তো।
VOUS LISEZ
শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)
Fantasy1- বনের ডাক জীবনে কিছু বিষয় আছে যেমন ভালোবাসা ও অহংকার। এই দুই অনুভুতিকে আমরা ভাগ করতে পারি না কারণ আমাদের মতো মনুষ্য প্রাণীতা কিছুটা বিচিত্র ধরণের। আমি, আজকে যে বিষয় নিয়ে কথা বলতে যাচ্ছি সেটা নিয়ে আমার মনে নানা রকম প্রশ্ন তৈরি হয়। আমরা, মানুষের মতো...