১৫

2 0 0
                                    


আজকে প্রশিক্ষনের শেষ দিন। কিন্তু মধ্যরাত ছিল যখন আব্দুল ঘুমাচ্ছিল।

"আব্দুল! উঠো" কানে ফিস ফিস করে বলল যুবা।

আব্দুলের ঘুম ভাঙ্গার রারণে বিরক্ত হয়ে গেলো। কিন্তু সে বুঝে গেছিলো, যে যুবা আব্দুলকে কিছু প্রয়োজনীয় কথা বলবে। তাই সে প্রস্তুত হল। সে ঘুম থেকে উঠে বনের মাঝখানে গেলো। চাঁদের প্রতিফলনে নদী ঝক ঝক করছিলো। গাছটি ঠাণ্ডা বাতাসে ভাসছিল এবং ঝর্না চকচক করছিলো। সে জংগল পার হয়ে গুহার ভিতরে ঢুকল। গুহার কোনায় কোনায় জোনাকি পোকা আলো দিচ্ছিল। গুহার মাঝখানে যুবা ধ্যান করছিলো। তার মাঝে দুই গাছ, হৃদয়ের মতো দেখতে চেহেরা।

আব্দুল যুবার কাছে আসে পর তার ধ্যান বন্ধ করলো।

"এখানে থেকে দায়িত্ববান হবা, জানতাম। কিন্তু তুমি যে এতো স্বচেতন হবা, বুঝতে পারি নি" বলল যুবা।

"আপনার কাছ থেকেয় তো স্বচেতন হতে শিখলাম, গুরু। আচ্ছা, আপনি ধ্যান করছেন, আমাকে নিয়ে এসেছেন, কিছু বুঝছি না, কেন?" জিজ্ঞ্যাসা করলো আব্দুল।

"আবার, ভোলা মন! তুমি কি আমার মাথায় কি নারিকেল দিয়ে মারবা? সাবু অথবা আমি কিছু বলি নিই, নাকি?" বলল যুবা।

"সরি গুরুজি" বলল আব্দুল।

"আজকে আমি তোমাকে শিখাবো, কুস্তির লুকানোর পধ্যতি। যেখানে কিভাবে কুস্তিতে প্রতিরক্ষা করতে হবে। যেমন মারামারিতে ব্লক করা, আঙ্গুল দিয়ে চামড়া ছিড়া এবং ছায়ার মতো লুকিয়ে থাকা। এখন ঘুষি মারো আমাকে!" বলল যুবা।

"কেন, গুরুজি?" জিজ্ঞ্যাসা করলো আব্দুল।

"কর, আমার সময় নেয়" বলল আব্দুল।

আব্দুল যুবাকে ঘুষি মারতে লাগলো। কিন্তু, যুবা তার হাত আটকিয়ে দিল। মারপিট শুরু হওয়ার পর, যুবা ছায়ার পীছনে লুকিয়ে গেলো। আব্দুল যুবাকে খুজতে গিয়ে ভয় পেয়ে গেলো। তারপর পিছন থেকে যুবার কন্ঠ শুনতে পারলো।

"বাপরে, ছাত্র আমার, আমার অনেক মজা লাগছে! ইয়াহু!" বলল যুবা।

যখন আব্দুল ঘুষি মারতে গেলো তখন যুবা কৌশলে সরে গেলো। যুবা আব্দুলকে ঘুষি মারতে গেলো, আব্দুল তার ঘুষি দিয়ে তার পায়ে থাবা মেরেছিল। যখন যুবা আব্দুলকে মারতে গেলো, আব্দুল অন্ধকারে লুকিয়ে গেলো। যুবা আব্দুলকে খুজতে গিয়ে, আব্দুল পীছন থেকে, যুবার হাত প্যাঁচালো। হঠাত, যুবা একটি খুশির হাশি দিল।

শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)Opowieści tętniące życiem. Odkryj je teraz