২২
"প্রিয় শান্তিপারার ও সুদ্রপারের জনগণ,
আজকে আমি কিছু গুরুত্বপুর্ন কথা বলবো। আপনারা সবাই যারা যুদ্ধে অংসগ্রহন করেছেন, তাদেরকে আমরা সাব্বাসি জানাবো। শান্তিপারা এবং সুদ্রপার-এর শান্তি আবার ফিরে পেয়েছে, আপনাদের বাহাদুরির জন্যে। তবে এমন কথা বলি যদি, ক্ষমতা লোভ, মানুষকে লাভের চেয়ে অনেক ক্ষতি করে। সাথে পরিবেসকে যদি পরিস্কার করতে চাও, তাহলে বৃক্ষদের বাঁচাও এবং ফসল লাগাও। পরিবেস পরিস্কার করা মানে তো এই নয় যে পৃথিবীর সুন্দর সৃষ্টিকে ধ্বংস করা, পরিবেস পরিস্কার মানে, সুন্দর সৃষ্টিকে বাঁচিয়ে রাখা। অতিরিক্ত নিয়ম এতো জরুরি নয় কারণ প্রাকৃতির নিয়ম উপরওয়ালারই নিয়ম। আমরা সবসময় ধর্মসংক্রান্ত নিয়ে এমন অন্ধ যে আমরা আধ্যাতিক জ্ঞ্যান নিয়েও ভুলে গেছি। আমরা নিয়ম কেন ভেঙ্গে নিই, কারণ আমাদের নব নিয়ম আমাদের প্রকৃতিকে গভীরভাবে আবিষ্কার করে। আপনাদের সবার ভিতরে একটি প্রতিভা আছে। হয়তো, আপনারা বুঝতে পারবেন না। তবে এমন সময় এসে যাবে যে আপনি নিজেরই এই প্রতিভা আবিষ্কার করতে পারবেন। তবে আপনারা, আপনার প্রতিভায়ের চেয়ে, আরো ভালো আছেন, সহমত কি না"
শাহাবাজের বকতৃতাতে সবায় সহমত।
"ধন্যবাদ" বক্তৃতা শেষ করলো শাহাবাজ।
সব শান্তিপারা এবং সুদ্রপারের জনগনেরা তালি বাজালো। তারপর বানরের বৈঠকের মঞ্চে দাড়ালো নবীন গুরুজি, যুবা। মঞ্চে চারপাসে দাঁড়িয়ে ছিল শান্তিপারা এবং সুদ্রপারের জনগণ। সবাই উৎসাহের কন্ঠে উত্তেজিত হয়ে চীৎকার দিয়ে বলল "গুরুজি! জিন্দাবাদ!"
তবে, কাড়ার উপস্থিতি সবাইকে নিরব করিয়েছে। তাই, শাহাবাজ বক্তৃতায় বলল
"এই বক্তৃতা দেওয়ার আগে, আমাদের নব মন্ত্রী এবং অধ্যাপক, কাড়ার সাথে কাছে ক্ষমা চাচ্ছি। যেহেতু আমি পুরা ঘটনা শুনেছি, তাই আমি তার জ্ঞ্যান এবং বুদ্ধির জন্য তাকে অধ্যাপক এবং মন্ত্রী হিসাবে উপাদি দিচ্ছি। বিশেষ করে আমি শান্তিপারার জনগণকে লক্ষ করে বলছি, যে- আমাদের লক্ষ হল, এই পৃথিবীকে সুন্দর, পরিস্কার ও শান্তি রাখা। আমাদের হার মেনে চললে কি হবে? হবে না। আমি কিছু নতুন নিয়ম তৈরী করেছি। অনেকের খারাপ লাগতে পারে কিন্তু উপায় ছিল না। আমাদের প্রজাতির থেকে মানুষ হওয়ার জন্য যে শক্তি, সেটা দুর্বল হয়ে পড়ছে। তাই আমাদের পর্বত্যি শান্তিপারার থেকে বের হতে পারবো না। শান্তিপারার প্রজাতিরা মানব দুনিয়াকে দেখতে গিয়ে সিকারে তাদের মেরে ফেলা হচ্ছে। এই না মালুম মানব হয়তো শান্তিপারার সম্পর্কে জানবে না, তবে এক না এক দিনি জানবে, যখন তাদের ভিবেক আরো বাড়বে।
DU LIEST GERADE
শান্তিপারা সমগ্র (Peaceland Trilogy Bangla Edition)
Fantasy1- বনের ডাক জীবনে কিছু বিষয় আছে যেমন ভালোবাসা ও অহংকার। এই দুই অনুভুতিকে আমরা ভাগ করতে পারি না কারণ আমাদের মতো মনুষ্য প্রাণীতা কিছুটা বিচিত্র ধরণের। আমি, আজকে যে বিষয় নিয়ে কথা বলতে যাচ্ছি সেটা নিয়ে আমার মনে নানা রকম প্রশ্ন তৈরি হয়। আমরা, মানুষের মতো...