২০

662 31 12
                                    

খুক খুক শব্দ কানে যেতেই অরণ্য দ্রুত সতর্ক হলো কিন্তু ততক্ষনে যা হবার হয়ে গিয়েছে।
পিছনে ফিরে তাকাতেই অরণ্য দ্রুত নিঝুমকে ছেড়ে দিল। পড়বি পড় মালির ঘাড়ে! আম্মু একদম সাক্ষাত ওদের পিছনে দাঁড়িয়ে হাসছে।
কিন্তু আম্মু আসল কখন?

নিঝুমও লাফ দিয়ে পিছনে সরে গেল। এখন কি হবে?

আসমা ছাদের দরজার চৌকাঠে হেলান দিয়ে ওদের দেখছিলেন। বৃষ্টির মধ্যেও ওরা কেউ নিচে নামেনি দেখে উনি নিজেই আবার ওদের ডাকতে উপরে উঠে এসেছেন। অয়নের আবার ঠান্ডার দোষ আছে। একটু ঠান্ডা লাগলেই খুব সহজে ওর কাশি হয়ে যায়। কিন্তু এসে দেখেন বৃষ্টির মধ্যে নায়ক নায়িকা তো ভিজছেই, সাথে বাচ্চাকাচ্চাগুলোও কম যায়না, হা করে পুরো সিনেমা গপাগপ  গিলছে।

আসমাকে  দেখ অরণ্য তোতলাতে লাগল,
" ম...মম..আম...আম্মুু.... তুমি? "

" হান জি... ম্যা, তেরি মাম্মী। কেন আমাকে অডিয়েন্স হিসেবে তেমন পছন্দ হচ্ছে না বুঝি?"

"না মা.. মাম মানে কি বলছ এসব তুমি আম্মু? তুমি অডিয়েন্স কেন হবা? " অরণ্যর তোতলানো বেড়ে গেল ভয়ে। আম্মুতো আর জানে না যে.... ও নিজের বউকে জড়িয়ে ধরসে, একদম লাইসেন্সধারী বউ। এই দৃশ্য দেখে আম্মু ওদের খারাপ মনে করবে নাতো?

"তাইত.. আম্মু তুমি অডিয়েন্স কেন হবা? তুমি হলে গিয়ে ফিল্ম মেকার। তুমি যা বলবা তাই," পাশ থেকে অয়ন এসে আসমাকে জড়িয়ে ধরল।

ভাইয়া আর ঝুমঝুমির কপালে আজ গনধোলাই আছে বলে মনে হচ্ছে অয়নের।

"তাই না? আমি ওদিকে মনে করলাম আমার বাচ্চা দুটো কত ভদ্র, লক্ষী, শান্তশিষ্ট, সংস্কারি আর এদিকে তো দেখি ঘোর কলিকাল চলছে। একেবারে সেই রকম, সব কিছু। মা হয়ে আমার তো মাথা পুরো বো বো করে ঘুরছে। কি অবস্থা আমার, " আসমা ফোঁস করে একটা দীর্ঘশ্বাস ছাড়লেন।

নিঝুমের তো শাশুড়ির কথা শুনে হয়ে গেছে। এখন কি হবে কে জানে? বিয়েটা ভেঙ্গে দেবে নাতো আন্টি ওকে খারাপ মনে করে? লজ্জায় আর দুঃখে কান্না চলে আসল নিঝুমের।

আসমা একবার অরণ্য আর একবার নিঝুমের মুখের দিকে তাকালেন। তারপর বললেন, " ছাড়তো অনু আমি নিচে যাই। ও দুটোতো আর আমাকে ভালোবাসেনা যে আমাকে জড়িয়ে ধরবে, নিজেরাই যা করার করুক। আমার কাজ বউ তাড়াতাড়ি ঘরে তোলা। আমি বরং বিয়াইনকে গিয়ে সেটাই  বলি যে, মেয়ে যত তাড়াতাড়ি পারেন আমার বাড়ি পাঠিয়ে দেন। না হলে আমার ছেলে ভোরের আগে বাড়ি ফেরা ভুলে যাবে।"

লুকোচুরি Where stories live. Discover now