প্রস্থানে আগমন

917 36 1
                                    

তৃষা আরেকবার তাকালো পেছন ফিরে । অপু তখনও আকাশের দিকে তাকিয়ে কি যেন ভাবছে । তৃষার মনটা খানিকটা খারাপ হল । ছেলেটা এমন কেন ?

প্রতিবার যখন দেখা শেষ করে যে যার বাসার দিকে এগিয়ে যায় তখন তৃষার আশা করে থাকে যে যতটা বার ও পেছন ফিরে তাকাবে অপু যেন ওর দিকেই তাকিয়ে থাকে । কিন্তু এমনটা একবারও হয় না । প্রতিবার ফিরে যাওয়ার সময় তৃষার মনে হয় পরের বার যখন আবার দেখা হবে তখন অপুকে আচ্ছা করে বকে দিবে । কিন্তু কোন পরের বার আর বলা হয় না ।

আজকেও কত কিছু বলার জন্য এসেছিলো কিন্তু বলতে পারলো না । আজকের পর হয়তো আর কোন দিন ওর সাথে দেখাও হবে না । এই কথাটাই শত চেষ্টা করেও বলতে পারে নি ও ! অপু যেন আজকে আকাশের দিকেই বেশি তাকিয়ে ছিল ! ও সব সময় বলতো ওর আকাশ টাকেই বেশি আপন মনে হয় । সবাই ওকে ছেড়ে চলে গেলেও আকাশটা ওকে কোন দিন একলা করে ছেড়ে যাবে না !

অপুর তাই আকাশের দিকে তাকিয়ে থাকতে ভাল লাগে । এমন কি যখন ওর সাথে তখনও মাঝে মাঝে আকাশের দিকে তাকিয়ে থাকে । একবার তৃষা বিরক্ত হয়ে বলেছিলো

-এতো যদি আকাশ ভাল লাগে তাহলে আমি কেন এসেছি ?

অপু প্রথমে বুঝতে পারে নি তৃষার বিরক্তির কারন । তবে একটু পরে যখন বুঝতে পারলো তখন বলল

-আমার জীবনে তুমি আর আকাশ ছাড়া আর কে আছে বল ?

-আমার থেকেও আকাশটা বেশি প্রিয় তোমার কাছে ? অন্তত আমি যখন সাথে থাকি তখন তো আমার দিকে তাকাও !

অপু এই কথাটার জবাব সাথে সাথেই দেই নি । কিছু সময় ওর চোখের দিকে তাকিয়ে থেকে তারপর বলেছিলো

-তোমার চোখের দিকে বেশি সময় তাকালে কেমন যেন নেশা ধরে যায় ! সেই নেশা কাটানোর জন্যই আকাশের দিকে তাকাতে হয় !

-হয়েছে ! আর তেল দিতে দিতে হবে না !

-তেল না । সত্যি বলছি !

তৃষা আর কথা বাড়ায় নি । কারন ও ভাল করেই জানতো যে আসলেই অপু মিথ্যা বলছে না । এই ব্যাপারটা ওর নিজের ভেতরেও আছে । অপুর চোখের দিকে খুব বেশি সময় সে তাকিয়ে থাকতে পারে না !

তৃষার গল্প - সিজন টুWhere stories live. Discover now