প্রিয় ঝুমঝুমি,
তোমাকে নিয়ে গল্প লেখা সহজ কিন্তু তোমাকে চিঠি লেখা সহজ নয় । কত কথা মনের ভেতরে ঘুর পাক খায় সব সময় কিন্তু যখন লিখতে যাই তখন আর সেগুলো মাথায় আসে না । কিছুই অক্ষরের পর অক্ষর বসিয়ে কিছু একটা দাড় করাতে পারি না । কি বলতে চেয়েছিলাম আর কি যেন বলে ফেলি । মনের কথা গুলো যেন আর বলাই হয় না ।আবার যাই লিখি কিংবা লিখতে যাই না কেন মনে হয় এই ব্যাপারটা আমি আগেই তোমাকে বলে ফেলেছি, মনে হয় এটা নিয়ে তো আমাদের কথা হয়েই গেছে ।
সত্যিই আমরা কত বলি, তাই না ? আমি জীবনে কোন দিন ভাবিও নি যে আমি এমন করে কারো সাথে ঘন্টার পর কথা বলতে পারবো ! ওতো কথা বলার পরেও যতবার তোমার সাথে কথা বলে ফোন রাখি ততবারই মনে হয় এই কথা তো বলা হল না, ঐ কথা তো বলাই হল না । আরও কথাই না বলার ছিল । আবার পর দিন যখন আমাদের কথা শুরু হয়, এক সময় আবারও সময় আসে ফোন রাখার । তখনও মনে হয় আজও যেন কিছুই বলা হল না ।
আমি আমার পুরো জীবনে সব সময় চুপ করে থেকেছি । আমার কাছে কেবল মনে হয়েছে যে আমি যে কথা যেভাবে বলতে চাই মানুষ সেগুলো শুনতে কিংবা বুঝতে পারবে না । আমি বলতে যাবো এক কথা তারা হয়তো সেটার অন্য কোন অর্থ ধরে নিবে । এমন টা হয়েছে অনেক বার । তাই তো আমি তাদের সাথে কথা বলা বন্ধ করে দিয়েছি অনেক আগেই । কেবল দরকার ছাড়া তাদের সাথে একটা কথাও আমার বলতে ইচ্ছে করে না, আমি বলিও না ।
তারপরই তোমার সাথে পরিচয় হল । আমরা একটু একটু কথা বলতে একে অন্যের কতটা কাছে চলে এলাম । আমি যতই তোমার সাথে কথা বলতে থাকি ততই অবাক হয়ে কেবল আবিস্কার করতে থাকি এই ভেবে যে একটা মানুষ এমনটা কিভাবে হয় ? কিভাবে কেউ একজনের এতোটা মনের মত হয় ! তুমি সেই রকম ! আমার স্বপ্নের নায়িকার মত । ছোট বেলা থেকে আমার প্রেমিকাকে যেমন ভাবে কল্পনা করে এসেছি ঠিক তুমি তেমন !
মানুষের প্রতি আমার আগ্রহ কখনই খুব বেশি সময় থাকে না । কারো সাথে একদিন দুই দিন কথা বললাম । তাকে যতই কাছ থেকে চিনতে শুরু করি, তার আসল চেহারা যখনই আমার কাছে পরিস্কার হতে থাকে তার প্রতি আমার আগ্রহ ততই কমতে থাকে । একটা সময় সেটা একেবারে শূন্যের কোঠায় চলে আসে । কিন্তু এর সম্পূর্ণ বিপরীত তুমি । তোমাকে যতই আমি চিনতে শুরু করেছি ততই আমার আগ্রহ বেড়েই চলেছে । আজ কত গুলো দিন তোমার সাথে আমার পরিচয় । কিন্তু এখনও আমার আগ্রহ তোমার দিকে থেকে বিন্দু মাত্র কমে নি বরং সেটা দিনকে দিন বেড়েই চলেছে । তীব্র থেকে তীব্রতর হচ্ছে ।
এই দেখ, কি লিখবো বলে শুরু করেছিলাম আর লেখা চলে গেছে কোন দিকে । এমনই হবে আমি জানতাম । তোমার বলতে চাওয়া কথা গুলো আমি কোন দিনই গুছিয়ে বলতে পারি না । যখন তোমার সাথে কথা বলি তখনও না আর এখন যে লিখতে বসেছি এখনও না । হয়তো ভালবাসার অনুভূতি গুলো এমন ভাবেই প্রকাশ হয় । বানানো গল্প সহজ আর সুন্দর করে গুছিয়ে লেখা যায় কিন্তু মনে এই অনুভূতি গুলো সহজে প্রকাশ করা যায় না । বারবার এলোমেলো হয়ে যায় !
আজকে তোমার জন্মদিন ! কি চমৎকার একটা দিন আজ । এই দিনেই তুমি পৃথিবীতে এসেছো ! এই দিনেই আমার ঝুমঝুমি পৃথিবীতে এসেছে । এর থেকে আনন্দের দিন কি আর আছে । যদি ধর, মাত্র একবার যদি চিন্তা কর সেদিনে যদি তুমি এই পৃথিবীতে না আসতে তাহলে আজকে আমি এই তোমাকে ভালবাসি বলতে পারতাম ? তোমাকে ভেবে এতো এতো স্বপ্ন কি আমি দেখতে পারতাম ? তখন আমি কি করতাম কে জানে ?
কিন্তু তেমন কিছুই হওয়ার নয় । আমার সাথেই তোমার দেখা হওয়ার কথা ছিল । এটা লেখা ছিলই যে পৃথিবীর সব থেকে শ্রেষ্ঠ মেয়েটি একদিন আমার প্রেমে পড়বে ঠিক যেমন ভাবে আমি তার প্রেমে পড়বো । সব কিছু একদিকে ফেলে রেখে আমরা এক সাথে হব -এমনটাই লেখা ছিল ।
তোমার এই জন্মদিনে তোমাকে বারবার করে বলতে চাই যে তোমাকে ভালবাসি । পৃথিবীর সব কিছুর থেকে বেশি তোমাকে ভালবাসি । আমাদের জীবনের শুরুটা হয়তো মোটেই আমাদের মন মত শুরু হয় নি, হয়তো আমরা দুজনেই দুজনের মত করেই ভুল করেছি কিন্তু এই দিনে একটা কথা তোমাকে দিতে পারি যে আমাদের জীবনের শেষটা অবশ্যই সুন্দর হবে । আমাদের এক সাথে পথ চলার জীবন, এক সাথে দেখা স্বপ্ন গুলো সব সত্যি হবে একদিন । তা সেটা যত সময় লাগুক, আমি সেই দিনের জন্য অপেক্ষা করে আছি আর তুমি জানো যতদিন না সেটা আসছে আমি অপেক্ষা করেই থাকবো । আমি জানি তুমিও ঠিক সেই সময়টার জন্যই আমার সাথে সাথে অপেক্ষা করে থাকবে এবং একদিন আমাদের এই অপেক্ষার শেষ হবে !
আলাদা আলাদা আমরা অনেক খারাপ থেকেছি এবং একটা সময় আসবে যখন আমরা একসাথে ভাল থাকবো, এমন একটা সময় যখন প্রতিদিন সকালে আমাদের ঘুম ভাঙ্গবে এক সাথে একে অন্যের বুকের ভেতর !
আমার রাজকুমারী শুভ জন্মদিন !
এমন দিনে এই পৃথিবীতে এসেছো বলেই আজকে আমার পৃথিবীটা জুড়ে কেবল তুমিই আছো । তোমাকে জন্মদিনের শুভেচ্ছা ! ভালবাসি ।
(২৩শে জানুয়ারি, ২০১৯)
YOU ARE READING
তৃষার গল্প - সিজন টু
Short Storyতৃষার গল্পের প্রথম সিজনের প্রতিটি গল্পই সবার পড়া । তবে সেই গল্প গুলো এখন ড্রাফটে নিয়ে নেওয়া হয়েছে। সেগুলো হয়তো ভবিষ্যতে কোন দিন আবার পড়ার সুযোগ পাবেন কেউ । আপাতত তৃষার গল্পের দ্বিতীয় সিজন শুরু হচ্ছে । গল্প গুলো প্রকাশ হওয়ার সাথে সাথে পড়ে ফেলুন । হয়...