দ্য বনসাই ট্রি

979 34 1
                                    

আজকের দিনটা এতো বাজে ভাবে শেষ হবে সেটা তৃষা আশা করে নি । কবির রায়হান নামের মানুষটাকে সে কখনই পছন্দ করে নি । তার সাথে ডিলটা করতে যাওয়াই ঠিক হয় নি । সব কিছু ঠিকঠাক থাকা স্বত্ত্বেও তৃষার বারবার মনে হচ্ছিলো যেন কিছু একটা ঠিক নেই । এর আগেও এমনটা হয়েছে । যে কোন কাজ শুরুর আগে যদি ওর মনে এই অনুভূতিটা এসে হাজির হয় যে কাজটাতে কোন ঝামেলা হবে তাহলে দেখা যাবে শেষ পর্যন্ত কোন না কোন ঝামেলা সেখানে হয়েছেই ।

কবির বেটা যে এতো বদ হবে সেটা বুঝতেই পারে নি । আজকের সরাসরি যখন কথাটা ওকে বলল ওর ইচ্ছে করছিলো যে কষে এক চড় মেরে দেয় । কিন্তু সেটা করতে পারে নি । লোকটা কেবল হাঁসছিলো । সে জানে একটা বড় পরিমানের অর্থের ব্যাপারে তার সাথে জড়িয়ে আছে । এখন যদি সে ডিলটা অফ করে দেয় যে কোন ছুঁত দিতে তাহলে কোম্পানীর অনেক বড় রকমের লস হয়ে যাবে ।

সেই তখন থেকেই তৃষার মেজাজ খারাপ হয়ে আছে । বাসায় ফিরতে ইচ্ছে করছে না । খুব ভাল করেই জানে না বাসায় ফিরলে অপুর এমন কোন না কোন কাজ করবে । এবং সেটা দেখে ওর মেজাজ খুব খারাপ হয়ে যাবে । মিছেমিছি ওকে বকাঝকা করবে । বেচারা চুপচাপ সেই বকা গুলো শুনবে । কোন কথা বলবে না । অপু কখনই কিছু বলে না । কেবল মন খারাপ করে বসে থাকবে । শেষে তৃষার নিজেরও মন খারাপ হবে ।

কিন্তু বাসায় না ফিরে তো উপায়ও নেই । একটু রাত করেই বাসায় ফিরলো । দরজা দিয়ে ভেতরে প্রবেশ করতেই তৃষার মেজাজটা খারাপ হয়ে এল । গত কালই ড্রয়িং রুমের টিটেবিলের উপরে নতুন টেবিল ক্লথ লাগানো হয়েছে । ধবধবে সাদা রংয়ের, তার উপরে একটা নীল বর্ডারের ডিজাইন করা। তৃষার এক বন্ধু আমেরিকা থেকে এটা পাঠিয়েছে । ঘরে ঢুকেই প্রথমে এটার উপরে নজর পরে ।

আজকেও তৃষার সেটার উপরেই দৃষ্টি পড়লো । আর সাথে সাথে মেজাজটা খারাপ হয়ে গেল । টেবিলটার উপরে একটা ছোট ফুলের টব দেখা যাচ্ছে । বনসাই ধরনের ছোট গাছ । কিন্তু তৃষার মেজাজ গরমের কারন হচ্ছে টবের নিচে মাটি লেগে রয়েছে । এবং সাদা টেবিল ক্লথে মাটি লেগে গেছে ।

ঘরে ঢুকেই তৃষা চিৎকার করে বলল, অপু অপু ! এই অপু !

ভেতরের ঘর থেকে অপু বেরিয়ে এল । চোখে চশমা নেই । সম্ভবত চশমা খুলে বই পড়ছিলো । তৃষার এই রকম ডাক শুনে হন্তদন্ত হয়ে ছুটে এসেছে । চশমাটা পরার সময় পায় নি । তৃষার দিকে তাকিয়েই অপুর বুঝতে কষ্ট হল না যে আজকে অফিসে খারাপ কিছু হয়েছে । তৃষষার মেজাজ খারাপ । অপু বলল, কি হল ?

তৃষার গল্প - সিজন টুWhere stories live. Discover now