সংশোধিত বর্তমান

739 28 1
                                    

বর্তমান সময়

মেঝের দিকে তাকিয়েই আমার কেবল মনে হল আজকে আমার খবর আছে । শুধু খবর না রাত আটটার বাংলার সংবাদ এবং সেটা প্রচারিত হবে ইংরেজিতে । মেঝের উপরে তৃষার পছন্দের লাল রংয়ের মগটা পড়ে আছে । মাঝখান দিয়ে ভেঙ্গে টুকরো হয়ে গেছে ।

তৃষাকে দেখলাম দরজা দিয়ে ঢুকতে । শব্দ বেশ ভালই হয়েছে । সেটা শুনেই এসে হাজির হয়েছে । আমার চোখ অনুসরন করেই ওর মেঝেতে পড়ে থাকা ভাঙ্গা মগটার দিকে তাকালো । আমি বললাম
-দেখো আমি একদম খেয়াল করি নি । পানি নিতে গিয়ে পড়ে গেছে !

আমি জানি এসব কাজ হবে না । আমি মানুষিক ভাবে ঝাড়ি শোনার জন্য প্রস্তুতি নিলাম । আমাকে এখন শুনতে হবে আমি কি কি কাজ পারি না, আমি কোন কাজ কোন দিন করি নি, আমি কেন এই সংসারে আছি আর কেনই বা তৃষা আমাকে বিয়ে করেছে । কিন্তু কয়েক মুহুর্ত কেটে গেলেও লক্ষ্য করলাম তৃষা নিজের স্থান থেকে নড়ে নি । কেবল একভাবে তাকিয়ে আছে মগটার দিকে । আমাদের বাসাতে আরও নানান ধরনের মগ থাকলেও তৃষা কেবল এই মগটাতেও কফি খায় । আর আমি আজকে সেই মগটাই ভেঙ্গে ফেলেছি ।

তারপর আমাকে অবাক করে দিয়ে ধীর পায়ে এগিয়ে এল পড়ে থাকা মগটার দিকে । হাত দিয়ে ভাঙ্গা টুকরো গুলো তুলতে লাগলো । আমি সত্যিই অবাক হয়ে তাকিয়ে রইলাম তৃষার দিকে । এই আচরণ তৃষার সাথে যায়ই না । হঠাৎ ও এমন আচরণ করলো ?

আমার সামনে আর থাকলো না । ভাঙ্গা টুকোরো নিয়ে ভেতরের দিকে চলে গেল । আমি আসলেই ঠিক বুঝতে পারছিলাম না । এরকম অকাজ আমি মাঝে মাঝেই করি । কোন কোন সময় ইচ্ছে করে আবার কোন কোন সময়ে দুর্ঘটনা ঘটে যায় । দুই বেলাতেই আমার উপর ঝড় বয়ে যায় । অবশ্য সেটা সমস্যা না । আমি সেই ঝড় ঠেকাতে পারি খুব ভাল ভাবেই । কিন্তু আজকে কি হয়ে গেল ?
তৃষা তো এমন আচরণ করে না কখনও । তাহলে এমন আচরণ কেন করলো ?

আমি বাসার ঘরে বেশ খানিকটা সময় পায়চারি করতে লাগলাম । ভাবতে লাগলাম এরপর আমার কি করনীয় । সম্ভবত তৃষা বড় ধরনের যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে । এই জন্য ঘরের ভেতরে চলে গেছে । আমি টিভি চালু করে ভাবতে লাগলাম ওর কোন কথার কি জবাব দিব । যুদ্ধের প্রস্তুতি নিতে লাগলাম ।

তৃষার গল্প - সিজন টুWhere stories live. Discover now