প্রথম দিনেই সোনালির উপস্থিতি কলেজে সাড়া ফেলে দিয়েছে। চেহারায় চোখ ধাঁধানো জাদু আছে, অহংকার নয় আত্মবিশ্বাসে ভরপুর। সোনালিকে শুধু সুন্দরি ছাপ মেরে দিলে কম বলা হবে আবার খুঁটিয়ে বলতে গেলে, সব অঙ্গপ্রত্যঙ্গের পৃথকভাবে বর্ণনা দিলে সোনালির যথার্থ পরিচয় চাপা পড়ে যাবার সমূহ সম্ভাবনা থেকে যাবে। অত কথায় না গিয়ে সোজাসুজি বলা ভাল, সোনালি সম্পূর্ণ নারী। নারী অর্থে বিশ-বাইশ বছরের কাউকে মনে মনে ভেবে নিলে মারাত্মক ভুল হয়ে যাবে, গল্পটাই মাটি হয়ে যাবে। সোনালি সপ্তদশী, যৌবনের জোয়ারে ভাসছে তার সাথে দারুণ পরিমিতি বোধ। নিজের সম্বন্ধে খুব সচেতন বা একেবারে উদাসীন - এর কোনটাই নয়, বলা ভাল স্বাভাবিক। চালু কথায় স্মার্ট। কলেজের নুড়ি বিছানো পথ পার করে সিমেন্টের চাতালে পা রাখতেই চকচকে কালো জুতোর টকটক শব্দ ছেলেদের চোখ ঘুরিয়ে দিয়েছে সোনালির প্রতি। সোনালিও খুব ভাল করে জানে কিন্তু কোন ভ্রুক্ষেপ না করে আপাত উদাসীনভাবে ডান কাঁধ থেকে ঝোলা কালো রঙের ব্যাগের স্ট্র্যাপে আঙুল ছুঁইয়ে আর বাঁ হাতে কয়েকটা থাতা-বই বুকের কাছে চেপে ধরে অনায়াস ছন্দে সিঁড়ি দিয়ে গটমট করে উঠে গেল।
ফ্রেম থেকে সোনালি বেরিয়ে যেতেই সম্বিত ফিরে পেল গেটের সামনে গোল করে বসে থাকা ছেলেদের দল। কমনরুমে টাটকা খবরটা পৌঁছানো বিশেষ প্রয়োজন মনে করে অসীম দৌড়ল। নির্বাণ তখন দলবল নিয়ে কমনরুমে আড্ডায় মত্ত। অসীম অফিস থেকে সোনালি সম্বন্ধে যথাসম্ভব তথ্য সংগ্রহ করে হাঁপাতে হাঁপাতে ঢুকে বলল, "বস, সোনালি নামে একটা মেয়ে আজ ফিজিক্স অনার্স নিয়ে কলেজে ভর্তি হয়েছে, দারুণ দেখতে।"
নির্বাণ যথেষ্ট উৎসাহ না দেখানোয় বাকিরাও চুপ। নির্বাণ উদাসীন কারণ কলেজে ছাত্রছাত্রীরা ভর্তি হবে তাতে অবাক হবার কি আছে? নির্বাণের চোখ কপালে উঠল ক্লাসরুমে ঢুকে। প্রথম বেঞ্চে ডান দিকে বসে আছে একটা দারুণ দেখতে মেয়ে, হাবভাবই আলাদা। মনে মনে মানতে বাধ্য হল, 'সত্যিই স্মার্ট।'
দু-চারদিন এইভাবেই চলল। সোনালি কলেজে আসে, ক্লাস করে, ছেলেদের মনে দোলা দিয়ে বাড়ি চলে যায়। ছেলেদের কারও সাহস হয়নি গিয়ে আলাপ করে, কেমন যেন দূরত্ব আরোপ করে রেখেছে নিজের চারদিকে। মনে মনে ছেলেরা সবাই সোনালিকে গার্লফ্রেন্ডের আসনে বসিয়ে দিয়েছে প্রথম দর্শনেই কিন্তু স্বপ্নকে বাস্তবে পরিণত করবার সাহস দেখায়নি কেউই। গণ্ডগোল বাধল দোলের পরদিন। নির্বাণরা যথারীতি কমনরুমে বসে আড্ডা দিচ্ছে একজন ছুটে এসে খবর দিল, "বস হিমাদ্রিরা সোনালির গায়ে আবির ছুঁড়েছে, সোনালি তো রেগে আগুন।"