Chapter 8 | Part 1

83 3 0
                                    

নির্বাণ আর সোনালি কলেজের গণ্ডি পার হয়ে ফাইনান্স নিয়ে এম.বি.এ. পড়ছে। আগের কলেজের বন্ধুদের সাথে আর দেখাসাক্ষাৎ নেই বললেই চলে, তবে নূতন পরিবেশে নিজেদের ভালই লাগছে, এবং অনেকের সাথেই বন্ধুত্ব হচ্ছে। প্রথম দিন থেকেই সবাই ব্যস্ত; প্রতিযোগিতার ছোঁয়া পদে পদে। সেরার সেরা হয়ে ওঠাই জীবনের একমাত্র লক্ষ্য।

পড়াশুনার বাইরে নির্বাণের প্রধান আলোচ্য বিষয় শেয়ারবাজার। আগের চেয়ে অনেক বেশী মনোযোগ দিয়ে মার্কেটের গতিবিধির উপর নজর রাখছে। ফান্ডামেন্টাল থেকে টেকনিকালে ঝোঁক বেড়েছে। ইনভেস্টমেন্ট স্টকের সাথে সাথে ট্রেডিং স্টকের খবর রাখতে শুরু করেছে। সোনালির মন কিন্তু গতানুগতিক পথ ছেড়ে অন্য দিশার সন্ধানে। আগে সোনালির পছন্দ ছিল মাল্টিন্যাশানাল ব্যাঙ্কের বড়ো চাকরি, কিন্তু এখন তার মন চাইছে কোন এন.জি.ও. সংস্থার সাথে যুক্ত থাকতে, যাতে পরার্থে কাজ করতে পারে। নিজের নিরাপত্তার সুবন্দোবস্ত করে নিশ্চিন্ত থাকা তার কাছে স্বার্থপরতার সামিল।

ফাইনাল পরীক্ষাতে কলেজে সোনালি প্রথম হয়েছে, নির্বাণও ভাল রেজাল্ট করেছে। সান্যাল দম্পতির মতে তাদের একটা ট্রীট পাওনা, তাই ঠিক করেছেন বাড়িতে চারজনে পার্টী করবেন। নির্বাণ একেবারেই বাড়ির ছেলে হয়ে উঠেছে। সোনালি স্বভাবতই তাতে খুশী।

নির্বাণদের বাড়ির সংবাদও ভাল। নির্মাল্যর চাকরিতে পদোন্নতি হয়েছে, দায়িত্বের সাথে সাথে মাইনেও বেড়েছে। তিন্নির সাথে প্রেম এতই গভীরে পৌঁছে গিয়েছে যে, পরের বছর দু'জন বিয়ে করবে সিদ্ধান্ত নিয়েছে। নির্মাল্যর পোর্টফলিওর মূল্য ঊর্ধ্বমুখী নির্বাণের তত্ত্বাবধানে। অনিতা এবার মাধ্যমিক পরীক্ষা দেবে, সাথে পাল্লা দিয়ে প্রেমও করছে, কাজেই চাপে আছে, কিন্তু মন খুশী।

রবিবার ছাড়া প্রায় রোজই নির্বাণ একবার করে সোনালিদের বাড়ি যায়। তাদের বাড়ির পরিপাটি পরিবেশ নির্বাণকে বরাবরই টানে। বাড়িটায় দারুণ আড্ডার মেজাজ আছে; দায়িত্ব-কর্তব্যের কঠোর অনুশাসনে জীবন সেখানে বন্দী নয়। নির্বাণের প্রবল আকর্ষণের প্রধান কারণ সোনালি, কিন্তু তাছাড়াও পরিবারের লাইফ স্টাইল তাকে বিশেষভাবে আকৃষ্ট করে। ভবিষ্যতের যতটুকু ছবি আপাতত নির্বাণের ফ্রেমে ধরা পড়ে, তাতে স্পষ্ট যে চাকরি একটা পাবে, কিন্তু মাইনে কত হবে বা অন্যান্য সুযোগ সুবিধা কিরকম থাকবে সেটাই ভাববার। সোনালিকে বিয়ে করবে মনে মনে ঠিক করে রেখেছে, মনে হয় সোনালিও রাজী। নির্বাণের চিন্তার প্রধান কারণ সোনালিকে এইভাবে রাখতে পারবে তো? সোনালি যেভাবে ছোটবেলা থেকে অভ্যস্ত সেটুকু বন্দোবস্ত না করতে পারলে ভীষণ খারাপ লাগবে। শেয়ারবাজারের দৌলতে সবকিছু টাকার অঙ্কে ভাবতে শিখে টাকার প্রতি নির্বাণের আকর্ষণ দিনে দিনে প্রবল হয়ে উঠেছে।

Khelaghar | খেলাঘরWhere stories live. Discover now