সুনিপাদেবী আড্ডায় ফিরে আসায় বৃত্ত সম্পূর্ণ হল। এ এক মজার খেলা। সবার মাঝে বসে, অথচ সবার আড়ালে নিজের বৃত্তে অনায়াসে চক্কর দিয়ে আসা যায়। কেউ কোনদিন হদিশ পাবে না, কারও কোনও প্রশ্নের উত্তরও দিতে হবে না। নিজেকে ঘিরে একটা বৃত্ত, আবার সবাইকে নিয়ে একটা বৃত্ত। অংকের খেলা। মিসেস সান্যালের বুঝতে অসুবিধা হল না - আড্ডা জমে গেছে। মনে মনে ভাবলেন, এটাই তো চাই। সোনালির দিকে তাকাতেই মেয়ের সাথে চোখে চোখে কথা হয়ে গেল। সোনালির ভারসাম্যের কেন্দ্রবিন্দু হল মা, আর সুনিপাদেবীর স্বপ্নজাল সোনালিকে ঘিরে। দু'জনের উপর দু'জনের অপরিসীম আস্থা।
মিসেস সান্যাল নির্বাণকে আর এক ধাপ বাড়িয়ে দিতে প্রশ্ন করলেন, "আমায় দুটো স্টকের নাম বল যা কাল কেনা যায়।"
নির্বাণ সাথে সাথে জবাব দিলো, "যে কোন হাই-বিটা স্টক কিনুন, কারণ মার্কেট উপরে যাবে।"
"অত টেকনিকাল বোলো না, পরিষ্কার দুটো কোম্পানির নাম বল।"
সান্যালসাহেব নির্বাণের কথায় খুব খুশী, কারণ প্রত্যেকটা কথার পিছনে অকাট্য যুক্তি আছে। ভাবী জামাই হিসাবে মনে মনে সেদিনই শিলমোহর দিয়ে দিয়েছিলেন। পর মুহূর্তেই মন খারাপ হয়ে গিয়েছিল ভেবে, তার মানে মেয়েকে তো আর সবসময় কাছে পাওয়া যাবে না। মেয়ে বড়ো হয়েছে, নিজে সংসার করবে, আলাদা থাকবে, সবই ঠিক, কিন্তু মন কিছুতেই এই চরম বাস্তবতা মানতে চায় না। সে রাতে আড্ডা চলেছিল প্রায় বারোটা অবধি, খাওয়া দাওয়া সেরে, ল্যাপটপ বগলদাবা করে ট্যাক্সি করে বাড়ি ফিরেছিল নির্বাণ। সোনালি আগেই নির্বাণদের বাড়িতে ফোন করে তার ফিরতে একটু দেরী হবে জানিয়ে রেখেছিল, কাজেই কোন অসুবিধা হয়নি। ঐ রকম জমজমাট সন্ধ্যা কাটাবার পর তার রেশ ধরে রাখতে ইচ্ছা করাই স্বাভাবিক, তাই নিজের বিছানায় শুয়ে অনেকক্ষণ সোনালির সাথে ফোনে গল্প করেছিল।
পরদিন যথাসময়ে নির্বাণ সোনালিদের বাড়িতে হাজির, হাতে ল্যাপটপ। প্রয়োজন থাকুক বা না থাকুক নির্বাণ নিজের অস্তিত্বের সাথে সদ্যপ্রাপ্ত যন্ত্রের গাঁটছড়া বেঁধে নিয়েছে। রবিবার বলে সান্যালসাহেবও বাড়িতে ছিলেন। নির্বাণের ইচ্ছা কাকুর সাথে বসে আজই ভবিষ্যৎ চাকরিজীবনের একটা খসড়া তৈরি করে নেওয়া। কিছুদিন পরেই কলেজে ক্যাম্পাসিং শুরু হবে, তার আগে নিজের পছন্দের তালিকা তৈরি থাকা দরকার। কলেজে প্রথম দিন থেকে সোনালি যে স্বপ্ন দেখাতে শুরু করেছিল তা নিজের গতিতে গন্তব্যপথে চলেছে, কিন্তু নির্বাণ আর ধৈর্য ধরতে পারছে না। কবে নিজের এরকম ফ্ল্যাট হবে? বাড়িতে বন্ধুবান্ধব নিয়ে পার্টী হবে? সন্ধেগুলো রঙিন হবে? নিজের একটা দামী গাড়ি থাকবে?