Chapter 12 | Part 4

69 4 1
                                    

সোনালি পাশে বসতেই, নির্বাণকে আর এক পাশে বসালেন মিস্টার শ্রফ। দু-হাতে দু-জনের কাঁধে সামান্য চাপ দিয়ে আরও আপন করে নিলেন। সমবয়সীদের মতো আড্ডা শুরু করে দিলেন। নানা কথার ফাঁকে জানিয়ে রাখলেন যে, সোনালির ব্যাঙ্কের সি.ই.ও. তাঁর বিশেষ বন্ধু, কাজেই বিন্দুমাত্র সমস্যা হলেই তাঁকে জানাতে যেন কুণ্ঠাবোধ না করে।

সান্যালসাহেব 'বার' খুলে দিয়েছেন দেখে নির্বাণ মন্ত্রমুগ্ধের মতো উঠে দাঁড়িয়েছে। সবাইকে পছন্দের পানীয় সার্ভ করা নির্বাণের দায়িত্ব। প্রথমেই আজকের প্রধান অতিথিকে উদ্দেশ্য করে নির্বাণ জিজ্ঞেস করল, "আঙ্কল আপনাকে কি দেব?"

"যা খুশী দাও, আমি সর্বভুক।"

মিসেস সান্যালের কানে উত্তরটা যেতেই ঘুরে দাঁড়িয়ে বললেন, "ওকে প্রথমে একটা মার্টিনি দাও।"

সান্যালসাহেব বন্ধুকে বললেন, "হরিশ তোমার ভাগ্য আছে, আমার জন্য সুনিপা কোনদিন এভাবে বলেনি।"

সুনিপাদেবী মুচকি হেসে স্বামীকে সান্ত্বনা দিলেন। হরিশ শ্রফের চটজলদি জবাব, "ও ব্যাপারটা তুমি বুঝবে না. এর জন্য তপস্যা করতে হয়। পাঁচ বছর অপেক্ষার পর উপহার পেলাম, এতে আমি তোমায় ভাগ বসাতে দেব না।"

নির্বাণ যত্ন সহকারে সবাইকে মার্টিনি সার্ভ করল, নিজে নিল ব্ল্যাক লেবেল হুইস্কি। কথায় কথায় নির্বাণের অফিসের প্রসঙ্গ উঠতে, মিস্টার শ্রফ কোম্পানির নাম জেনে নিয়ে উৎসাহ দিয়ে বললেন, "খুব ভাল পেশা, রোজ নিত্য নূতন যুদ্ধ।"

সান্যালসাহেব বন্ধুর দিকে স্ন্যাক্সের প্লেটটা বাড়িয়ে দিয়ে বললেন, "নাও, তুমি তো কিছু নিচ্ছ না। এবার তোমার ব্যবসা সংক্রান্ত কিছু বল, আমরা শুনি।"

তাঁর জবাব, "ব্যবসা তো আর নদী বা অরণ্য নয় যে পদে পদে রহস্যের হাতছানি থকবে! দুটো তো মাত্র রাস্তা--হয় লাভ নয় লস।"

সান্যালসাহেব হেসে বললেন, "একটু বেশী সরলীকরণ হয়ে গেল না হরিশ?"

মিসেস সান্যাল যোগ করলেন, "হরিশ আদতে ব্যবসাদার নয়-- দার্শনিক। কিছুতেই নিজের সম্বন্ধে একটা কথাও বলবে না।"

Khelaghar | খেলাঘরOù les histoires vivent. Découvrez maintenant