নোরা ও অভির গল্পঃ লাইব্রেরিতে

549 16 3
                                    

এক

নোরা বইটার দিকে বেশ কিছুটা সময় তাকিয়ে রইলো। বুকসেলফের একেবারে উপরের তাকে রয়েছে। এখন কি করবে ও? কয়েকবার হাত দিয়ে বইটা পাড়ার চেষ্টা করলো কিন্তু কোন ভাল হল না। হাত পৌছালো না ওর। এমন মেজাজটা গরম হল নোরার। কিন্তু কিছুই করার নেই। ও খুব ভাল করেই জানে এই বইটা ছাড়া ওর অন্য কোন বইতে মন বসবে না। কি করবে? লাইব্রেরিয়ান কে ডেকে আনবে?
নাহ! বেটা এমনিতেই ওর দিকে যেমন করে তাকায়! নিশ্চয়ই পরে হাসাহাসি করবে।

নোরা একভাবে বইটার দিকে তাকিয়েই রইলো। যখন মনে হল আজকে আর বইটা পড়া হবে না তখনই একটা মজার কান্ড ঘটলো। একটা ছেলে এসে হাজির হল ওর পাশে। বেশ লম্বা ছেলেটা। খুব সহজেই ওর কাঙ্ক্ষিত বইটা সেলফ থেকে নামিয়ে নিয়ে এল। তারপর কিছুই হয় নি এমন একটা ভাব করে বইটা নোরার হাতে দিয়ে হাটা দিল অন্য দিকে। নোরা খানিকটা সময় কেবল অবাক হয়ে তাকিয়ে রইলো ছেলেটার চলে যাওয়া পথের দিকে।

একটু পড়ে বইটা নিয়ে সে টেবিলে চলে এলো পড়ার জন্য। কিন্তু কেন জানি এখন আর বইটা পড়তে আগ্রহ জাগছে না। একটু আগে নোরার মনে হচ্ছিলো যে এই বইটা না হাতে পেলে বুঝি ও মারাই যাবে অথচ এখন বইটা সামনে পরে আছে, ওর পড়তে ইচ্ছে করছে না। ওর সব মনযোগ এখন একটু দুরে বসা সেই ছেলেটার দিকে। ছেলেটার সকল মনযোগ এখন বইয়ের দিকে। নোরা ছেলেটাকে চুপিচুপি দেখতে লাগলো। ওর মুখে একটা আনন্দময় হাসি দেখা যাচ্ছে।
নোরা বইটা বের করলো। সেই সাথে নিজের পেন্সিলটাও হাতে নিয়ে নিল। ছেলেটাকে এখনো চুপিচুপি দেখেই যাচ্ছে ও। 


দুই

ছুটির দিক গুলোর বেশির ভাগটা সময় অভির লাইব্রেরিতেই কাটে । ছোট বেলা থেকে ওর বই পড়ে অভ্যাস । সব সময় সব বই কেনা সম্ভব হয়ে ওঠে না । তার উপর সব বই আসলে বাজারে পাওয়াও যায় না । সেই হিসাবে পাবলিক লাইব্রেরীর মত চমৎকার স্থান আর একটাও হয় না ।

আজকেও সে বুক সেলফের ঘুরে ঘুরে বই দেখছিলো । তখনই ওর চোখ গেল বইটার দিকে । সেলফের একেবারে উপরের দিকে রয়েছে বইটা । সাথে সাথেই গতকালকের কথা মনে পড়ে গেল । গতকালকে এই বইটাই সে পেড়ে দিয়েছিলো একটা মেয়েকে । মেয়েটাকে সে আগে দেখেছে বলে মনে পড়ে না । গতদিন এই লাইনের বঈ খুজছিলো । তখনই চোখ গেল মেয়েটার দিকে । মেয়েটা বেশ খানিকটা সময় চেষ্টা করছিলো বইটার পাড়ার । কিন্তু মেয়েটার হাত বইটার কাছে পৌছাচ্ছিলো না ।
অভির একবার মনে হল এই দিকে নজর দেওয়ার কোন দরকার নেই । ও বরং নিজের কাজেই মন দিক । কিন্তু মেয়েটার থেকে নিজের মনযোগ ঠিক সরাতে পারলো না । বিশেষ করে মেয়েটার বইটার নিতে যাওয়ার চেষ্টাটা দেখে অভির খুব ইচ্ছে হল বইটা মেয়েটাকে পেড়েই দিক । সেটাই করলো সে । বইটা পেড়ে মেয়েটার হাতে দিল । তারপর আবার নিজের কাছে চলে গেল ।

পরমানু গল্প গুচ্ছWhere stories live. Discover now