গল্পঃ দৃশ্যটা এমন হলেও হতে পারতো !

470 12 3
                                    

সামিনা হকের মনটা মেজাজটা বেশ ফুরফুরে লাগছে । আলিপুরের বাজারে গিয়েছিলেন পরিদর্শনে । বাজারে লোকজন একেবারে নেই । একেবারে সব ফাঁকা । কয়েকটা দোকান খোলা । কেবল নিত্য দরকারি আর কাঁচা বাজারের দোকান গুলো খোলার অনুমূতি আছে এখন। বাকি সব কিছু বন্ধ থাকবে। সব কিছু ঠিক মত চলছে কি না সেটাই দেখতে গিয়েছিলেন । চলেই আসছিলেন তখন দেখতে পেলেন একজন ইলিশ মাছ নিয়ে বসে আছে । হাত দিয়ে দেখলেন সেগুলো একেবারে তাজা । সম্ভবত এখনই আড়ত থেকে এসেছে । চট জলদি ছয়টা মাছ কিনে নিলেন । সামিনার স্বামী আর ছোট ছেলেটা এই ইলিশ মাছ অনেক পছন্দ করে । আজকে বাসায় গিয়ে গরম গরম ভেজে দিতে হবে ।

প্রায় দুই বছর ধরে তিনি এই উপজেলাতে কর্মরত আছে । এখানকার ভূমি উপজেলা সহকারী কমিশনার সে। নিত্য দিন নানা সময়ে নানান স্থানে যাতায়াত করতে । প্রতিটা সময় তিনি এখানে অসংখ্যা মানুষ দেখতে পেতেন । সব দোকান পাট খোলা থাকে । মানুষ জন তাদের দৈনন্দিন কাজে ব্যস্ত থাকে । কিন্তু আজ কদিন থেকে সব যেন থেমে গেছে । এক মরণ ঘাতি ভাইরাসের ছোবল থেকে বাঁচতে সরকার সব কিছু বন্ধ করে দিয়েছে । মানুষকে ঘরে থাকতে বলা হয়েছে । আর মানুষ যেন ঘরের ভেতরে থাকে সেই ব্যাপারটা নিশ্চিত করতে তাকে দায়িত্ব দেওয়া হয়েছে । সেই কাজটাই সে করছে নিষ্ঠার সাথে ।

এমন সময় ফোন বেজে উঠলো । ওসি সাহেব ফোন দিয়েছে ।

-হ্যা বলুন বদলুল সাহেব ।

-ম্যাডাম একটু রসুল পুর বাজাতে আসতে হবে ।

-আমি রাস্তাতে আছি । আসছি । কি হয়েছে ?

-ম্যাডাম কজন বাজার বসিয়েছে । আমরা মানা করেছিলাম ।

-আচ্ছা ধরে রাখুন । আমি আসছি ।

সামিনা হক ফোন রেখে সামনের দিকে তাকালো । রাস্তাঘাট একেবারে ফাঁকা । ড্রাইভার বেশ দ্রুতই গাড়ি টানছে । খুব বেশি সময় লাগলো না বাজারে পৌছাতে । সেখানে গিয়ে দেখতে পেল ওসি সাহেব তিন বৃদ্ধকে দাড় করিয়ে রেখেছে ।

তিনজনের শরীরই হাড় জিরজিরে । পরনে লুঙ্গি আর সেন্ড গেঞ্জি । একজনের আমার গেঙ্গিটা ছেড়া । একেবারে প্রান্তিক মানুষ দেখলেই বোঝা যায় । এই করোনা ভাইরাসের কারণে সব থেকে বেশি বিপদে পড়ে এই মানুষ গুলো । সামিনা হক তিন জনের দিকে এগিয়ে যেতেই ওসি সাহেব এগিয়ে এল । তার দিকে তাকিয়ে ওসি সাহেব বললেন, একে তো এখানে মানা করা সত্ত্বেও এরা নিজেদের মালামাল নিয়ে বসেছে । তার উপরে মাস্ক পরে নি । দুইটা অপরাধ করেছে । এদের কি করা উচিৎ ? শক্ত একটা মাইর দিলে অন্যেরা সাহস করবে না ।

পরমানু গল্প গুচ্ছWhere stories live. Discover now