বিল্টুর করোনা হইছে

369 13 2
                                    

বিল্টুর শরীরটা সকাল থেকে কেমন যে ম্যাজ ম্যাজ করছে । সে নিজের কপালে হাত দিয়ে দেখলো । তার মনে হল যেন একটু শরীরটা গরম গরম ঠেকছে । করোনা হল না তো আবার ?

অবশ্য খুব বেশি চিন্তিত হল না সে । দেশ আজ অনেক উন্নত । ১৯০৯ মার্কিন ডলার মাথাপিছু আয় । আমাদের আছে সাবমেরিন আর আছে স্যাটেলাইট । এতো এতো উন্নয়ন হয়েছে যে দেশে করোনা নিয়ে চিন্তার কোন কারন নেই । আর সরকার থেকে তো বলাই হয়েছে যে তারা প্রস্তুত রয়েছে । তাদের কাছে সব সময় প্রস্তুতি সামগ্রি উপস্থিত । তাদের প্রস্তুতি অনেক আগে থেকেই সম্পন্ন হয়েছে বলেই রিলাক্স মুডে তারা সেদিন আতশবাজির উৎসব করতে পেরেছিলো । পরীক্ষার সব পড়া রিভাইস দেওয়া শেষ হয়ে গেল যেমন মাথাটা একটু হালকা করার জন্য মানুষ মুভি দেখে, গান শুনে, ঠিক সেই রকম । পুরো বিশ্ব অবাক হয়ে দেখেছিল সেদিন !

যাই হোক, বিল্টু ফোনটা হাতে তুলে নিল । হেল্প লাইনে ফোন দিল । একবার রিং হতেই ফোনটা রিসিভ হয়ে গেল ।

-শুভ সকাল । আপনাকে কিভাবে সাহায্য করতে পারি?

বিল্টু বলল, শুভ সকাল । আজকে সকাল থেকেই আমার শরীরটা কেমন যেন একটু গরম গরম মনে হচ্ছে ।

-আচ্ছা, আপনার কি ঠান্ডা আছে ?

-একটু আছে ।

-কাশি ?

-সেটাও অল্প অল্প আছে ।

-আপনার ঠিকানাটা বলুন প্লিজ । আমাদের এজেন্ট আপনার বাসায় গিয়ে হাজির হবে । আপনার নমুনা সংগ্রহ করবে । এই সময়ে আপনি নিজেকে ঘরের ভেতরে সেল্ফ কোয়ারেন্টানে রাখুন !

-জি অবশ্যই ।

বিল্টু ফোন রেখে দিল । নিজেকে ঘরের ভেতরে সে অনেক আগে থেকেই আলাদা করে রেখেছে । এটা নিয়ে চিন্তা নেই ।

ঘড়ির দিকে তাকালো । সকাল এরারোটা । এখনই ওর অনলাইন ক্লাস শুরু হবে। যেদিন থেকে লকডাউন শুরু হয়েছে সবাই ঘর থেকে কাজ করা শুরু হয়েছে । দেশটা অনেক আগেই ডিজিটাল হয়ে উঠেছে । দক্ষ আইটি সেক্টর গড়ে উঠেছে । দেশ ডিজিটাল হয়ে ওঠার কারনেই এটা সম্ভব হয়েছে । দেশের প্রতিটি সরকারি দপ্তরের মানুষ গুলো এখন ঘর থেকে তাদের দপ্তর সামলাচ্ছে । অফিস বন্ধ হয়ে গেলেও পারতপক্ষে দেশ পরিচালনা বন্ধ হয় নি । সব কাজ চলছে আগের মতই । বিল্টুর ক্লাসে যাওয়া বন্ধ হয়ে গেলেও অনলাইনে ক্লাস চলছে নিয়মিত । স্কুল কলেজ বন্ধ তবে পাঠ্যদান বন্ধ নেই । ডিজিটাইজেশনের এই এক খেল । মানুষ যেখানে খুশি যেমন খুশি সেবা নিতে পারে । সকলের বাসায় বাসায় পৌছে যাচ্ছে শিক্ষা । ছেলে মেয়েদের পড়াশুনার কোন ক্ষতি হচ্ছে না ।

পরমানু গল্প গুচ্ছWhere stories live. Discover now