বিড়িখোর পরিবার

164 11 1
                                    

মা আমার দিকে তাকিয়ে একটু মন খারাপ করে বলল, তোর মামার সাথে ঐ রকম আচরণ না করলেও পারতি !

বড় মামাকে আমার কোন কালেই পছন্দ ছিল না । বিশেষ করে তার আগ বাড়িয়ে সব স্থানে মাতব্বারি করাটা আমার একেবারে পছন্দ না । আমি বললাম, শোন মা, তার সাথে আমি এমন কোন খারাপ আচরন করি নি । সে একটা বেঠিক কথা বলেছে সেটার জবাব দিয়েছি কেবল ।

মা একটু মিনমিন করে বলল, সে তো ঠিক কথাই বলেছে । মেয়ে হয়ে সিগারেট !

আমি বললাম, তোমার ভাই ছাগলামী করবে বলে তুমিও করবে ?

আমি একটু থেমে বললাম, শোন মা যদি রিনির অন্য কোন দিক নিয়ে সে কথা বলতো তাহলে আমি মেনে নিতাম কিন্তু সে রিনি সম্পর্কে কিছু জানে না । কিচ্ছু না । কেবল রিনি সিগারেট খায় এটা শুনে মন্তব্য করে ফেলল যে রিনি মেয়ে ভাল না ! তোমার ভাই নিজে চেইন স্মোকার। বাবা ফিগারেট খায় আমি খাই রিয়াদ পর্যন্ত খায় ! তার মানে কি আমারও চরিত্র খারাপ ? তোমার স্বামীর ? তোমার ভাইয়ের চরিত্র নিয়ে আমি কিছু বলতে পারছি না । তুমি জানো তোমার ভাই কেমন !

-কিন্তু একটা মেয়ে হয়ে ....

-এই তো লাইনে এসেছো ! বিড়ি খাওয়া আসলে সমস্যা না । সমস্যা হচ্ছে একটা মেয়ে হয়ে কেন বিড়ি খাবে । তাইতো?

মা কোন কথা বলল না । আমি আবার বললাম, সিগারেট একটা খারাপ জিনিস সবাই জানি । এটা অস্বীকার করছি না । একটা ছেলে যখন তোমার সামনে দিয়ে সিগারেট খেতে খেতে যায় কই তখন তোমার মনে হয় না ছেলেটা খারাপ তখন তো ছেলেটার চরিত্র নিয়ে তোমার মনে কোন প্রশ্ন জানে না । কিন্তু যখনই একটা মেয়েকে সিগারেট খেতে দেখো ওমনি মনে হল যে মেয়েটা খারাপ, মেয়ের চরিত্রে সমস্যা আছে! বাহ কি চমৎকার ! এরপর জানি কি বলবা, আমাদের সমাজ সমাজে রীতি নীতি ব্লা ব্লা ব্লা । তোমার তো মনে থাকার কথা, দাদী মানে তোমার শ্বাশুড়িও তো বিড়ি টানতো । মনে নেই । তাদের গ্রামের প্রতিটি বৃদ্ধ নারী বিড়ি তামাক খাওয়ার অভ্যাস । এটা তো যুগযুগ ধরে এদেশের সংস্কৃতিতে চলে আসছে ।

-কিন্তু একটা খারাপ অভ্যাস.....

-খারাপ অভ্যাস আমি নিজেও মেনে নিলাম । যখন একটা ছেলেকে সিগারেট খেতে দেখে মনে হবে এই ছেলে খুব খারাপ তখন একটা মেয়ের সিগারেট খাওয়া দেখে মনে করতে পারো এই মেয়েও খারাপ । কিন্তু একটা ছেলের সিগারেট খাওয়া দেখে তোমার কিছু মনে হবে অথচ একটা মেয়ের সিগারেট খাওয়া দেখলেই জাত জাত গেল বে উঠবা তা হবে না ! যখন তুমি তোমার স্বামীকে সিগারেট খেতে নিষেধ করবা, তোমার ছেলেকে নিষেধ করবা তখন তুমি তোমার ছেলের বউকে নিষেধ করবা ।

পরমানু গল্প গুচ্ছWhere stories live. Discover now