পিচকু কাঁদুনী

307 20 3
                                    

"প্রিয় মানুষটার তৃপ্তি সহকারে খাওয়ার দৃশ্য পৃথিবীর অন্যতম সুন্দর দৃশ্য.."  অনুকে কে জানি কথাটা বলেছিল । ঠিক মত মনেও নেই । কিন্তু অনু আজকে সত্যটা বেশ ভাল করে উপলব্ধি করতে পারছে !

অপুর দিকে তাকিয়ে অনুর মনে হল এমন সুন্দর দৃশ্য সে অনেক দিন দেখে নি ! অনেক দিন আগে বৃষ্টিতে ভিজতে ভিজতে অপু ওর জন্য কদম ফুল নিয়ে এসেছিল ! হাত ভর্তি ফুলের আবদার করেছিল সে ! অউ যে সত্যি সত্যি বৃষ্টির ভেতরে নেমে যাবে সেটা ভাবে নি ! যখন ফুল নিয়ে হাজির হল অনু কেবল অবাক হয়ে তাকিয়ে ছিল ! ওর চুল দিয়ে টপটপ করে পানি পড়ছিল ! অনুর চোখে সেই দৃশ্যটা এখনও ভাসে ! ঠিক যেমন আজকের দৃশ্যটাও ওর মনে অনেক দিন আটকে থাকবে !

-তুই রান্না করেছিস ?
-কেন ? বিশ্বাস হচ্ছে না ?
-না মানে তুই এতো ভাল রান্না করতে পারিস আগে জানতাম না ! শোন এক কাজ কর আমাকে বিয়ে করে ফেল ! প্রতিদিন আমাকে রান্না করে খাওয়াবি ! ঠিক আছে !

কথাটা বলেই অপু আবার জোরে হাসতে লাগলো ! অপু যদি একটু ভাল করে লক্ষ্য করতো তাহলে দেখতে পেত এই এইটুকু কথাতেই অনুর চোখে পানি চলে এসেছে । ওকে নিয়ে ছেলেটা যদি একটু সিরিয়াস হত তাহলে কবেই বুঝতে পারতো অনু ওকে কি পরিমান ভালবাসে ! একবার ভাল করে চোখের দিকে তাকালেই হয়তো বুঝে ফেলার কথা ! কিন্তু অনু দেখলো অপু একমনে খেয়েই চলেছে ! ওর চোখ দিয়ে যে পানি পরছে সেদিকে লক্ষ্য নেই !

-আরেকটু দেব !
-দে, আরেকটু দে ! তার আগে চোখ মোছ ! কথায় কথায় চোখ দিয়ে পানি পড়া মেয়েকে বিয়ে করবো না কিন্তু বলে দিলাম ! প্যাঁচপ্যাচ কান্না অসহ্য লাগে !

অনু চোখ মুছতে মুছতে অপুর প্লেটে আর একটু তরকারী তুলে দিল ! কিন্তু চোখের পানি থামলো না কিছুতেই । আজকে যেন তার কান্নার দিন ! আনন্দময় সুখের কান্না !

পরমানু গল্প গুচ্ছWhere stories live. Discover now