প্রবীর সাহেব সন্ধ্যা বেলা টিভি দেখছিলেন । সারাদিনের অফিস শেষ করে সন্ধ্যায় যখন বাসায় আসেন তার আর কিছুই করার থাকে না । টিভি দেখা আর খবরের কাগজ পড়েই বাকি সময় টুকু কেটে যায় । ছেলে মেয়েদের পড়াশুনার ব্যাপার তিনি খুব একটা চিন্তা করেন না । তার দুটো ছেলে মেয়েই হয়েছে খুব লক্ষ্যি । নিজ থেকেই সব পড়াশুনা করে ।
তবে আজকে যেন একটু অস্বাভাবিকতা লক্ষ্য করলেন । স্ত্রী রাহেলা রান্না ঘরে ব্যস্ত । তিনি টিভি দেখছেন । টিভির ঘর থেকেই লক্ষ্য করলেন তার ছোট মেয়েটা নিম্মি বারবার ওয়াশরুমে যাচ্ছে আর আসছে । পড়তে বসে একবার দুইবার ওয়াশ রুমে যেতে পারে কিন্তু এই রকম ঘন ঘন কেন যাবে ! শরীর খারাপ করলো নাকি মেয়েটার ?
কিছুটা চিন্তিত বোধ করলেন তিনি !
এবার নিম্মি ওয়াশ রুম থেকে বের হয়ে যখন পড়ার ঘরের দিকে যাচ্ছিলো প্রবীর সাহেব নিম্মিকে ডাক দিল । নিম্মি খুব স্বাভাবিক ভাবে তার সামনে এসে দাড়ালো ।
-কি লাগবে তোমার বাবা ?
-না কিছু লাগবে না ! তোর কি শরীর খারাপ ?
নিম্মি খানিকটা অবাক হয়ে বলল, কই না তো !
-তাহলে বার বার ওয়াশরুমে কেন যাচ্ছিস ?
নিম্মি একবার ওয়াশরুমের দিকে তাকালো । তারপর খানিকটা হেসে বলল, ও আচ্ছা ! বাংলাদেশ ও বিশ্ব পরিচিত বইটা পড়ছি তো তাই !
প্রবীর সাহেব অবাক না হয়ে পারলেন না ! বাংলাদেশ ও বিশ্ব পরিচিত বই পড়লে ওয়াশরুমে কেন যেতে হবে ! তিনি অবাক হয়েই বললেন, মানে ?
-আরে বুঝলে না ! আজকে পড়ছিলাম ভাষা আন্দলোন । কাল একটা পরীক্ষা আছে !
তিনি এবার সরু চোখে তাকালো মেয়ের দিকে । তার কাছে মনে হচ্ছে মেয়ের মাথায় কোন সমস্যা হয়েছে ! নিম্মি কি বলছে তার আগা মাথা তিনি কিছুই বুঝতে পারছেন না ।
-কি বলছিস এসব ?
-আরে বোকা বাবা ! তুমি তো কিছুই জানো না দেখছি ! গতদিন গিয়েছিলাম স্কুলের একটা প্রোগ্রামে । সেখানে সিলেট থেকে এক স্যার এসেছিলো । খুব ভাল স্যার । সে কি বলেছে জানো ?
-কি বলেছে?
-বলেছে যে যতবার পাকিস্তানের নাম মুখে আনবে ততবার টুটপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করবে । আমি ভাষা আন্দলোন পড়ছিলাম । যতবার পাকিস্তানের নাম আসছে ততবার তাই ওয়াশরুমে গিয়ে দাঁত ব্রাশ করে আসছি । এতো বড় স্যার বলেছে ! ওহ আবারও বলে ফেললাম । যাই আরেকবার ব্রাশ করে আসি !
প্রবীর সাহেবকে বিমূঢ় করে দিয়ে নিম্মি আবারও ওয়াশ রুমের দিকে রওয়ানা দিল দাঁত ব্রাশ করতে !
YOU ARE READING
পরমানু গল্প গুচ্ছ
Short Storyমাঝে মাঝে জীবনের গল্প বলতে হাজার শব্দ লাগে না। মাত্র অল্প কয়েকটা লাইন দিয়েই বলা হয়ে যায় পুরো গল্প। পরমানু অনু গল্প গল্প গুলো এমনই। ছোট গল্পের জগতে আপনাকে স্বাগতম ।