ফিরে দেখা

3 1 0
                                    

সকাল সকাল দু-কাপ কফি নিয়ে এসে চেয়ারে বসল আরাত্রিকা। ইন্দ্রের দিকে তার কাপটা এগিয়ে দিয়ে বলল, "এই নে সকাল সকাল কফি নিয়ে এসেছি। খেয়ে নে।" জানলার পাশেই তাদের টি টেবিল। সেখানে কফি রেখে, চেয়ারে বসে বাইরের সুন্দর দৃশ্য দেখা যায়। দুজনে বসে কফি খেতে খেতে বাইরের দিকে তাকিয়ে আছে। আজকের আবহাওয়াটা খুব সুন্দর দেখে আরাত্রিকা ইন্দ্রকে বলল, "আজকের আকাশটা দেখ! কি সুন্দর না! আমাদের দেশে নিস্চয় এখন শরৎকাল চলছে, তার ছোঁয়া এখানেও এসে লেগেছে।"

ইন্দ্র আরাত্রিকার কথায় সম্মতি জানিয়ে বলল, "আমাদের শরতের একটা অন্যরকম ব্যাপার আছে, এই পৃথিবীর যে কোনো কোণ থেকেই তাকে অনুভব করা যায়।" আরাত্রিকা কফিতে চুমুক দিয়ে বলল, "তা কিন্তু সত্যি।"

আরাত্রিকা আর ইন্দ্র দুজনের এখন বয়স তিরিশের কাছাকাছি। একটা মাল্টি ন্যাশনাল কোম্পানিতে চাকরি করার সময় আলাপ হয় দুজনের মুম্বাইতে। দুজন একই সেক্টরে কাজ করত। তারপরেই তাদের একসাথে ট্রান্সফার হয় আমেরিকার ক্যালিফোর্নিয়াতে। এখানে আসার পর দুজনের বন্ধুত্ব গড়ায় প্রেমে, আর তারপরেই বিয়ে করে সংসার। দুজনেই ভীষন ব্যস্ত। এই ব্যস্ত জীবনে তারা সারা বছরে মাত্র একবার নিজের দেশে ফেরার সু্যোগ পায় এক মাসের জন্য। সারা বছরের বিভিন্ন ছুটি বাঁচিয়ে মোটামুটি এক মাসের একটা বড়ো হলিডে প্ল্যান করে তারা দেশের জন্য। আর সেটা ক্যালিফোর্নিয়ার গরমকাল, আর আমাদের দেশের শরৎকাল। তাদের সবে মাত্র দুদিন হয়েছে গরমের ছুটি। তাই ইন্দ্র বলল, "চল দেশে যাওয়ার প্ল্যানটা করেই ফেলি এবার। টিকিট দেখি।" আরাত্রিকা বলল, "তাই কর, আমিও প্যাকিং শুরু করে দেবো।" ভালো করে দেখে শুনে ইন্দ্র বলল, "আজ শনিবার, আর সোমবার একটা ফ্লাইট পেয়েছি, ওটাই কেটে নিই বল?" দুজনের সম্মতি হলে সোমবারের ফ্লাইটের টিকিট কেটে নিয়ে ব্যাগ গোছাতে শুরু করে দেয়। কতদিন পর দেশে গিয়ে মা বাবার সাথে দেখা হবে দুজনের, বন্ধু বান্ধবদের সাথে দেখা হবে। এইসব ভাবতে ভাবতে দুটো দিন কেটে যায়। সকালে ক্যাবে করে বেড়িয়ে ওরা এয়ারপোর্টে পৌঁছোয়। সমস্ত ফর্মালিটি শেষ করে বাড়িতে ফোন করে। অনেকক্ষন যাবৎ ফোন সুইচ অফ থাকবে বলে বাড়িতে কথা বলে নিয়ে দুজন ওঠে ফ্লাইটে। টেক অফের পর আরাত্রিকা ইন্দ্রকে বলে, "আমি একটু ঘুমিয়ে নিচ্ছি, আমার জন্য লাঞ্চ তুলে রাখিস।" ইন্দ্রও স্ক্রিনে একটা সিনেমা চালিয়ে দেখতে শুরু করে সময় কাটানোর জন্য।

~HAWAII~Where stories live. Discover now