আত্মকোহন

4 1 0
                                    

এখন কেউ জিজ্ঞেস করে না "তুমি রেগে আছো?" উত্তরে ভারি গলায় বলা হয় না, "নাহ"। কেউ আসে না তারপর মিষ্টি স্বরে রাগ ভাঙাতে। বলতে পারি না আমার মনের ভিতর সবুজ পুড়ছে দাউ দাউ করে।কেমন মনে হয়, সেই মিথ্যে ভালোবাসার অভিমানটাই বোধ হয় ভালো ছিল। সব মিথ্যে হওয়া সত্ত্বেও মানুষটি কেমন আপন হয়ে গেছিল আমার! সেই মিথ্যেকে ঘিরে বাঁচার মধ্যেও সেই আপন মানুষ গুলো জড়িয়ে থাকে সুখের নৌকোয়। আর তারপর হঠাৎ করেই একদিন তারা সবটা শেষ করে দিয়ে চলে যায়। এতদিনের জড়ানো সুখের সুতো ছিড়ে তারা চলে যায় বহু দূরে। মন মানতেই চায় না যে সে কোনোদিন ও ভালোবাসেনি আমায়! শুধু মনে হয় আরও একবার ওই মিথ্যে ভালোবাসাটাকেই ফিরে পেতে চায়। আরও একবার কষ্ট পেতে রাজি আমি, আরও একবার সবুজ পোড়াতেও রাজি আমি, শুধু ওই ভালোবাসাটার জন্য। হোক সে মিথ্যে, হোক সে যন্ত্রনাদায়ক, কিন্তু এই কষ্টের শিলা বুক বিদীর্ণ করে কন্ঠে এসে দলা পাকিয়ে গেলেও আমি আরও একবার তার ভালোবাসা চায়। আর একটি বার অভিমান করার পর আমার মানুষটিকে চায়। সে যদি মিষ্টি স্বরে আরও একবার আসে আমার রাগ ভাঙাতে, আমি আবারো তাকে নিজের করে ফিরিয়ে নিতে পারি। কিন্তু সমস্তটা ধ্বংস হয়ে গেলেও সে আর আসবে না। আমার সমস্ত রাগ-দুঃখ-কষ্ট ভেদ করে সে আর আসবে না কোনো সুখের নৌকোয় করে।আমি অভিমান করি এখনো তার উপর, তার না আসার জন্য! কিন্তু আমার মানুষটি আর ফিরবে না কোনো দিন কোনো মতে। সে যে এখন অন্য কারোর অভিমান ভাঙায়! আমার তাকে ঘিরে সমস্ত রাগ-দুঃখ-কষ্ট সব চাপা পড়েছে এই সুপ্ত অভিমানের নিচে। তার না আসার অভিমানের নিচে! আমার শরীরের ১০৩ এর তীব্র উত্তাপের নিচে।

~HAWAII~Where stories live. Discover now