-আরে আপনি ?
-আপনি ।।
নিশিকে এখানে আবার দেখবো ভাবি নি । একটুও বদলায় নাই বরং আর যেন একটু সুন্দর হয়েছে ।
নিশি আমার দিকে বলল
-আপনি এখানে কি করেন ?
-আপনার পিছু চলে এসেছি ।
-বাহ । আমার পিছু পিছু আসতে এক বছর লাগিয়ে দিলেন ?
কত দিন আগে মেয়েটির সাথে দেখা হয়েছিল । এখনও মনে আছে । যেন কালকেই দেখা হল মেয়েটির সাথে । অবশ্য মনে থাকার আরো অনেক কারন আছে ।
এখন মনে হচ্ছে কালকেই যেন মা বাবার সাথে নিশিকে দেখতে গিয়েছিলাম । নিশি লজ্জা লজ্জা চোখে আমার দিকে তাকাচ্ছিল । মায়ের প্রশ্নের জবাব দিচ্ছিল ।
আর আজকে এখানে দেখা হল ।
-আপনি কোথায় যাবেন এখন ?
-কোথাও না । এখানে এসেছিলাম একটা কাজে । কাজ শেষ ।
-আসুন কফি খাওয়া যাক ।
-আমি কফি খাই না যে ।
-চা ?
নিশি আবার মুখটা কেমন করলো ।
-নাহ । আসলে বাইরের চাও ঠিক চলে না আমার ।
-আচ্ছা । পানি তো খান নাকি ? পানি খাওয়া যাক ।
নিশি আমার দিকে তাকিয়ে হেসে ফেলল । বলল
-চলুন । পানি খাওয়া যাক । সামনের ঐ রেস্টুরেন্টে ভাল পানি পাওয়া যায় ।
নিশিকে প্রথম চিনতাম পারিবারিক ভাবেই । যখন সবে মাত্র চাকরি পেয়েছি তখনই মা একদম উঠে পরে লেগে গেল আমার বিয়ে দেওয়ার জন্য । এতো দিন মানা করে আসছিলাম কোন কিছু না করার জন্য কিন্তু এখন আর কোন কারনই দেখাতে পারলাম না । শুরু করে দিলাম মেয়ে দেখা । কয়েকটা মেয়ে দেখলাম আর রিজেক্ট করতে শুরু করলাম । আসলে মেয়ে ঠিক পছন্দ হচ্ছিল না । আমার আবার কোন কিছু বা কাউকে খুব সহজে পছন্দ হয় না । তার উপর আমার মায়ের পছন্দের বিষয় আছে । আমার আগে আমার মাও না করে দেয় । আমি কেবল মেয়েটাকে দেখি আমার মা মেয়ের ফ্যামিলি থেকে শুরু করে সব কিছু দেখে । সব কিছু তার মন মত হওয়া চাই ।
YOU ARE READING
বুক পকেটের গল্পরা (ভলিউম ০৩)
Short Storyব্লগে গল্প লিখছি সেই ২০১১ সাল থেকে । অনেক গল্প সেখানে জমা হয়ে গেছে । সেই গল্প গুলোই আস্তে আস্তে এখানে এনে জমা করা হচ্ছে । দুইটা ভলিউম এর আগে প্রকাশ হয়েছে ।