পরিকল্পনা

700 27 5
                                    

দরজা খুলে দেখি নিশির আব্বা দরজার সামনে দাড়িয়ে । তার পিছনে আরও কয়েকজন লোকজন দাড়িয়ে আছে । সবার মুখ খানিকটা থমথমে । এরা এখানে কি চায় ঠিক বুঝলাম না । উনি কি আমার সাথে দেখা করতে এসেছেন নাকি আমার বাবার কাছে নালিশ করতে এসেছেন কে জানে ?

অবশ্য আমার সাথে দেখা করার কোন কারন নেই । আমার বাবার কাছেই কোন না কোন বিষয়ে অভিযোগ করতে এসেছে । এই লোকের আর কি বা কাজ ?

আমি দরজা ছেড়ে তাকে ভেতরে যাবার জন্য জায়গা করে দিতেই সে আমার দিকে তাকিয়ে কঠিন গলায় বলল

-নিশি কোথায় ?

আমি আকাশ থেকে পড়ার ভঙ্গি করে বললাম

-নিশি কোথায় মানে ? আমি তার কি জানি ?

-দেখো ছোকড়া, ভাল ভাবে বলছি নিশি কোথায় সরাসরি বলে দাও, নয়তো ভাল হবে না বলছি ।

চিৎকার চেঁচামিচি শুনে বাবা বের হয় এলেন । আমার দিকে একবার তারপর নিশির বাবার দিকে একবার তাকিয়ে বললেন

-কি ব্যাপার আতাহার সাহেব । কি সমস্যা ?

-আপনার ছেলে আমার মেয়েকে কিডন্যাপ করেছে ?

কিডন্যাপ কথাটা শুনে আমি যেন আকাশ থেকে পড়লাম । বাবার দিকে তাকিয়ে দেখি তার মুখ হাসি হাসি । তিনি নিশির বাবার দিকে তাকিয়ে বলল

-আপনার মনে হয় কোথাও ভুল হচ্ছে । আমার ছেলের চেহারা দেখে কি মনে হচ্ছে এই ছেলে কাউকে কিডন্যাপ করতে পারে ?

আমি চেহারায় একটা ভাল মানুষী ভাব এনে নিশির বাবার দিকে তাকালাম ।

নিশির বাবার মুখের কাঠিন্য বিন্দু মাত্র কমলো না । বরং আরও বাড়লো একটু । তিনি বললেন

-আমি জানি কাজটা ঐ করেছে ।

বাবা বললেন

-দেখুন আতাহার সাহেব গত দিন আপনি বলেছিলেন আমার ছেলে নাকি আপনার মেয়েকে পথে ঘাটে ডিস্টার্ব করে । পরে খোজ নিয়ে জেনেছি নিশি ওর সাথে বসে বসে ফুচকা খাচ্ছিল । তবুও আপনি চান না বলে আমি আমার ছেলেকে শাসন করেছি । সে আর আপনার মেয়ের সাথে যোগাযোগ করার কোন চেষ্টা করে নি । এমন কি গত সপ্তাহের পরে সে একটা বারের জন্য বাইরে বের হয় নাই । আর আপনি বলছেন আমার ছেলে আপনার মেয়েকে কিডন্যাপ করেছে ।

বুক পকেটের গল্পরা (ভলিউম ০৩)Where stories live. Discover now